Advertisement
০২ মে ২০২৪
Mahadev Gaming App

৫০০০ কোটির নয়ছয়! মহাদেব অ্যাপে দিনে ২০০ কোটির লেনদেন কী ভাবে? রণবীর-শ্রদ্ধারা কী ভাবে যুক্ত?

কালো টাকার লেনদেন, ৫০০০ কোটি টাকার তছরুপ, ইডির নজরে ১৭ জন বলিউড তারকা। কী ভাবে কাজ করে এই মহাদেব অ্যাপ?

What Is Mahadev Betting app Scam, Why bollywood celebrities like Ranbir kapoor Shraddha Kapoor, Kapil Sharma Under Scanner of ED

(বাঁ দিকে) রণবীর কপূর। শ্রদ্ধা কপূর (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৫:০৬
Share: Save:

নিত্যদিন ইডির তলব বলিউডের তারকাদের। নেপথ্যে মহাদেব গেমিং অ্যাপ। কর্ণধার বসে আছেন দুবাইতে। নাম সৌরভ চন্দ্রশেখর। মাস কয়েক আগে সংযুক্ত আমিরশাহীতে বিয়ে সেরেছেন এই অ্যাপের কর্ণধার। যে পরিমাণ অর্থ খরচ করেছেন, তার হিসাব প্রকাশ্যে আসতেই খানিক নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। একের পর এক বলিতারকাদের সমন পাঠাচ্ছে। ইতিমধ্যেই সমন পেয়েছেন রণবীর কপূর, শ্রদ্ধা কপূর, কপিল শর্মা, হুমা কুরেশি, হিনা খানের মতো তারকারা। এ ছাড়াও ইডির নজরে রয়েছেন বলিউডের আরও ১৭ জন তারকা। সেই তালিকায় নাম রয়েছে গায়ক আতিফ আসলাম, রাহত ফতেহ আলি খান, বিশাল দাদলানি, সুখবিন্দর সিংহ, নেহা কক্কর। রয়েছেন টাইগার শ্রফ, গোবিন্দ, এলি আব্রাম, সানি লিওনি, ভাগ্যশ্রী, পুলকিত সম্রাট, কৃতি খরবান্দা, নুসরত ভারুচার মতো অভিনেতার নামও। ইডির স্ক্যানারে রয়েছেন কৌতুকাভিনেতা ভারতী সিংহও। কিন্তু কী এই মহাদেব গেমিং অ্যাপ? যার মাধ্যমে নাকি কালো টাকা বা হাওয়ালার টাকা চালাচালি হয়েছে। কী ভাবেই বা জড়িয়ে পড়লেন বলিউডে এত জন নামী তারকা?

অনলাইনে বেটিং কিংবা গেম খেলা বেশ জনপ্রিয় যুবাদের মধ্যে। যেমনটা খেলার ক্ষেত্রে হয়ে থাকে। বিশ্বকাপ কিংবা বড় কোনও খেলার আগে খেলোয়াড়রা রীতিমতো বিজ্ঞাপনের মুখ হন এই সব অ্যাপের। কিন্তু সেই সব অ্যাপের থেকে পার্থক্য রয়েছে এই মহাদেব গেমিং অ্যাপের। কোনও একটি বিশেষ ধরনের খেলা নয়, এই অ্যাপের ছাতার তলায় রয়েছে একাধিক খেলার ব্যবস্থা। ক্রিকেট থেকে পোকার, ফুটবল, টেনিস, তিন পাত্তি হরেক রকমের খেলার ব্যবস্থা। যেখানে বেটিং থেকে লটারি সবের বন্দোবস্ত রয়েছে। অ্যাপটি কাজ করে চার থেকে পাঁচটি সমাজমাধ্যমের প্ল্যাটফর্মে। এ ছাড়াও ঘনিষ্ঠ সমাজমাধ্যমের বৃত্তে, দিনে এই অ্যাপের মাধ্যমে প্রায় ২০০ কোটি টাকার লেনদেন হয়। এই অ্যাপের খেলার নিয়মই এমন নাকি গোলমেলে যে টাকা বিনিয়োগ করলে ফেরত পাওয়ার সম্ভবনা প্রায় শূন্য। তাই পুরোটাই যায় কর্ণধারদের পকেটে।

এই অ্যাপের কর্ণধার সৌরভ চন্দ্রশেখর ও রবি উপল। এই দুই উদ্যোগপতি আগে বিভিন্ন অনলাইন গেমিং প্ল্যাটফর্ম তৈরি করেছেন। যদিও সেগুলি ছিল বৈধ। ওই অ্যাপগুলি গত চার বছর ধরে কাজ করছে বিভিন্ন প্ল্যাটফর্মে। সৌরভ ও রবির হাতে গড়া এই কোম্পনি নথিভুক্ত রয়েছে ছত্তিশগড়ের ভিলাইতে। সেই কারণেই মহাদেব অ্যাপের অনলাইন বেটিং কাণ্ডের তদন্তে নেমেছে ছত্তিশগড় পুলিশ। এই অনলাইন বেটিং অ্যাপের মাধ্যেম প্রায় ৫,০০০ কোটি টাকার তছরুপি করেছেন সৌরভ চন্দ্রশেখর। শোনা যাচ্ছে, প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের টাকা রয়েছে এছাড়াও রয়েছে স্থানীয় ব্যবসায়ীদের কালো টাকা।

কিন্তু হঠাৎ বলি তারকারা কী ভাবে জড়িয়ে পড়লেন এই জালে?

বিভিন্ন সময় এই অ্যাপের প্রচার মুখ হয়েছেন এই বলিউড তারকারা আবার কেউ কেউ গিয়েছেন এই অ্যাপের কর্ণধার সৌরভের রাজকীয় বিয়ের অনুষ্ঠানে অতিথি হয়ে। যার বাবদ পেয়েছেন মোটা টাকা। এই টাকার লেনদেনের গোটাটাই হয়েছিল নগদে। যার ফলেই ইডির সন্দেহ তারকাদের পারশ্রিমক বাবদ যে টাকা দেওয়া হয় তার মাধ্যমে আসলে কালোটাকাকেই সাদা করার চেষ্টা করেছেন এই সৌরভ। তবে এই তারকাদের অভিযুক্ত হিসাবে নয়। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তারকাদের ডেকে পাঠাচ্ছেন তাদের তদন্তের স্বার্থেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE