×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

‘ভবিষ্যতের ভূত’ নিয়ে মামলা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ মার্চ ২০১৯ ০৪:৪৯
‘ভবিষ্যতের ভূত’ ছবির পোস্টার।

‘ভবিষ্যতের ভূত’ ছবির পোস্টার।

কেন্দ্র বা রাজ্য সরকার কি ‘ভবিষ্যতের ভূত’ ছবিটির প্রদর্শন বন্ধ রাখার জন্য কোনও নির্দেশ দিয়েছে? নাকি অন্য কারণে ছবিটির প্রদর্শনী বন্ধ? এই সব প্রশ্ন তুলে বুধবার কলকাতা হাইকোর্টে মামলা করেছেন কলকাতার দুই দর্শক।

বিদ্যুৎ সরকার ও ঈশানমাধব সাহা নামে ওই দুই দর্শকের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় জানান, সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পরে ‘ভবিষ্যতের ভূত’ মুক্তি পায় ১৫ ফেব্রুয়ারি। ছাড়পত্র থাকা সত্ত্বেও শহরের কিছু মাল্টিপ্লেক্সে ওই ছবির প্রদর্শনী বন্ধ রাখা হয়েছে। কেন? আবেদনে বলা হয়েছে, ছবিটি মুক্তি পেয়েছে, এমন পোস্টার দেখার পরে আবেদনকারীরা কয়েকটি মাল্টিপ্লেক্সে তা দেখতে যান। তাঁদের বলা হয়, ছবিটির প্রদর্শনী বন্ধ আছে। কেন, তার উত্তর পাচ্ছেন না আবেদনকারীরা।

মামলার আবেদনে আরও বলা হয়েছে, সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়া ছবি দেখার মৌলিক অধিকার রয়েছে দর্শকদের। সেই অধিকার থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন। আইনজীবী জানান, এই মামলায় যুক্ত করা হয়েছে কেন্দ্রের সেন্সর বোর্ড, রাজ্য সরকার, সিনেমার প্রযোজক ও সিনেমার পরিচালককে। প্রযোজকেরা এ নিয়ে বিভিন্ন সিনেমা হলের কর্তৃপক্ষ এবং কলকাতার পুলিশ কমিশনারকে চিঠি দেন। তাতে কোনও সাড়া মেলেনি।

Advertisement
Advertisement