Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Parno Mitra

Women’s Day Special: বাথরুম নেই, ট্রেনে যাতায়াত করতে গিয়ে সমস্যায় পার্নো! তার পর?

বিধাননগরে পিএনবি বাসস্টপ থেকে করুণাময়ী পর্যন্ত সুলভ শৌচালয় নেই! পুরুষরা বাধ্য হয়ে রাস্তার ধারে লুকিয়ে টয়লেট করেন।

২৩ মার্চ থেকে শ্যুট উপলক্ষে লোকাল ট্রেনে রোজ যাতায়াত করতে হবে পার্নো মিত্রকে।

২৩ মার্চ থেকে শ্যুট উপলক্ষে লোকাল ট্রেনে রোজ যাতায়াত করতে হবে পার্নো মিত্রকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১২:৫৭
Share: Save:

২৩ মার্চ থেকে শ্যুট উপলক্ষে লোকাল ট্রেনে রোজ যাতায়াত করতে হবে পার্নো মিত্রকে। এ দিকে ট্রেনে বাথরুমের কোনও ব্যবস্থাই নেই। যেতে দু’ঘণ্টা। আসতেও। রাস্তায় একান্তই যদি বাথরুমের প্রয়োজন পড়ে? পার্নো ঠিক করেছেন, জল খাবেন না। আর দাঁতে দাঁত চেপে সহ্য করবেন। মরে গেলেও সুলভ শৌচালয়ে যাবেন না। কারণ, ওখানে পা রাখা দায়। কিন্তু এটাও তো মেয়েদের স্বাস্থ্যের পক্ষে ভাল নয়! তা হলে?

এই ‘তা হলে’র উত্তর খুঁজতেই পরিচালক শিব রাম শর্মার নতুন বাংলা ছবি ‘সুনেত্রা সুন্দরম’। নাম এবং পদবির আদ্যক্ষর জুড়লে দাঁড়ায় ‘সুসু’! সুনেত্রার ভূমিকাতেই পার্নো। বিপরীতে সোমরাজ মাইতি। এ ছাড়াও থাকবেন, বাংলাদেশের দুই অভিনেত্রী নাদিয়া আর ফরজানা চুমকি। নারীদের সমস্যা নিয়ে ছবি। নারী দিবসেই তাই নাম ঘোষণা। এত দিন মেয়েদের ঋতুস্রাব, ন্যাপকিন নিয়ে একাধিক ছবি হয়েছে। আব্রু রাখতে বাড়িতে ঘেরা বাথরুমের প্রয়োজন, সে কথাও উঠে এসেছে। কিন্তু এই দিক তো কেউ ধরেননি! শিব রাম-ই বা ভাবলেন কেন? আনন্দবাজার অনলাইনকে পরিচালক বলেছেন, ‘‘নিজের স্ত্রীকে এই সমস্যায় ভুগতে দেখেছি। বাকি বহু মেয়েদেরও। আমার স্ত্রীর এক বার মাঝ রাস্তায় বাথরুমের প্রয়োজন পড়েছিল। সুলভ শৌচালয় অত্যন্ত নোংরা। তাই তিনি যাননি। এ দিকে টয়লেট চাপতে চাপতে অসুস্থ হয়ে পড়ার দশা তাঁর।’’

তখনই তাঁর মনে হয়েছিল, সমাজকে বার্তা দেওয়া দরকার। গবেষণা করতে গিয়ে দেখেছেন, গড়িয়াহাটের মহিলা বিক্রেতারা বাড়ি থেকে জল খেয়ে বেরোন না। সারা দিনও খান না। ২৪ ঘণ্টায় মাত্র দু’বার বাথরুমে যান! তাও পুরুষদের শৌচাগারে। বিধাননগরে পিএনবি বাসস্টপ থেকে করুণাময়ী পর্যন্ত সুলভ শৌচালয় নেই! পুরুষরা বাধ্য হয়ে রাস্তার এক ধারে লুকিয়ে টয়লেট করেন। সেই ছবি বিদেশিরা তুলে নিয়ে গিয়ে নিজের দেশে দেখান। মাথা কাটা যায় ভারতের। লোকাল ট্রেন, মেট্রোতেও কোনও টয়লেট নেই। কিডনির সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁরা কী করবেন? পরিচালকের দাবি, ‘‘এই সব ঘটনা দেখে এবং জেনেই ছবিটি করতে আরও অনুপ্রাণিত হয়েছি।’’ প্রযোজনায় শিবপার এন্টারটেনমেন্ট। নিবেদনে বি ডি বক্স প্রোডাকশন।

প্রেমেন্দুবিকাশ চাকীর আগামী ছবিতে সোমরাজ মিমি চক্রবর্তীর নায়ক। তাই কি তাঁকে বাছা? ‘‘একেবারেই না’’, বক্তব্য পরিচালকের। তাঁর মতে, চরিত্র অনুযায়ীই সোমরাজ সুযোগ পেয়েছেন ছবিতে। তিনি তুলনায় টাটকা মুখ খুঁজছিলেন। ছবিতে একা পার্নো নন, একাধিক মেয়ের এই সমস্যার গল্প উঠে আসবে। কলকাতা, চন্দননগর, রাজারহাট সহ একাধিক জায়গায় শ্যুট হবে। সত্যিকারের সুলভ শৌচালয় ক্যামেরাবন্দি হবে? হেসে ফেলেছেন পরিচালক। জানিয়েছেন, ইচ্ছে আছে তাঁর। বাকিটা সময় বলবে। ছবির মাধ্যমে তিনি নারী সমাজকেই বার্তা দিতে চান, সবাই মিলে পরিচ্ছন্নতা বজায় রাখলে সুলভ শৌচালয় ব্যবহারযোগ্য হয়ে উঠবে। বাংলার মুখ্যমন্ত্রীও নারী। তাঁকেও কি ছবির মাধ্যমেই বার্তা দিতে চলেছেন? হাঁ হাঁ করে উঠেছেন শিব রাম। তাঁর কথায়, ‘‘আমরা নিজেরাই পরিচ্ছন্ন থাকলে অনেক সমস্যা মেটে। রেস্তরাঁ, অফিসের টয়লেট ব্যবহার করতে দিলেও অনেকটাই সহযোগিতা করা হয়। মুখ্যমন্ত্রী একা কত দিক দেখবেন? মমতা বন্দ্যোপাধ্যায় নারী-কল্যাণে যা করছেন, যথেষ্ট।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE