Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Adipurush

‘আদিপুরুষ’-কে নিয়ে নয়া অভিযোগ, ছবির প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে থানায় স্বেচ্ছাসেবী সংস্থা

‘আদিপুরুষ’ ছবির প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে আন্ধেরি থানায় অভিযোগ দায়ের করল মুম্বইয়ের এক স্বেচ্ছাসেবী সংস্থা। কী কী অভিযোগ আনল এই স্বেচ্ছাসেবী সংস্থা?

picture of Adipurush poster

‘আদিপুরুষ’ ছবির পোস্টার। ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৯:১২
Share: Save:

মুক্তির আগে থেকেই এই ছবিকে ঘিরে বিতর্ক। তবে শেষমেশ ১৬ জুন বাধা বিপত্তি পেরিয়ে মুক্তি পেল ‘আদিপুরুষ’। কিন্তু মুক্তির পর থেকেই নিত্যনতুন ঝামেলা। হাস্যকর ভিএফএক্স এবং অত্যন্ত দুর্বল চিত্রনাট্যের জেরে প্রায় ধরাশায়ী ‘বিগ বাজেট’-এর এই ছবি। তার পর ছবির সংলাপ নিয়ে জোর সমালোচনা বিভিন্ন মহলে। চাপের মুখে পড়ে কিছু কিছু সংলাপ বদলাতে বাধ্য হচ্ছেন নির্মাতারা। এর মাঝেই নতুন বিপত্তি। ‘আদিপুরুষ’ ছবি প্রযোজক পরিচালকের বিরুদ্ধে আন্ধেরি থানায় অভিযোগ দায়ের করলেন মুম্বইয়ের এক স্বেচ্ছাসেবী সংস্থার সভাপতি পৃথ্বীরাজ মাস্কে।

অভিযোগপত্রে জানানো হয়েছে, এই ছবি হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত হেনেছে। সীতা থেকে রাম কিংবা রাবণ সবক’টি চরিত্রেই কিছু না কিছু ত্রুটিবিচ্যুতি, ভ্রান্তি রয়েই গিয়েছে। ওই স্বেচ্ছাসেবী সংস্থা আপত্তি তুলেছে সীতার পরনের শাড়ি নিয়ে। তাঁদের দাবি, অযোধ্যার রাজপ্রাসাদ ছাড়ার সময় সীতার পরনে ছিল গেরুয়া শাড়ি, যদিও ছবিতে দেখানো হয় সাদা শাড়ি পরেই প্রাসাদ ছাড়েন জানকী। তাঁরা আপত্তি তুলেছে রামের চিত্রায়ন নিয়ে। তাঁরা বলেছেন, ‘‘রাম পুরষোত্তম, সেখানে রামকে দেখানো হয়েছে এক যোদ্ধার চরিত্রে।’’ সীতার জন্মস্থান নিয়ে বিভ্রান্তি রয়েছে বলেই দাবি করে ওই সংস্থা। এমনকি রাবণের দুর্গা সোনার বদলে পাথরের তৈরি দেখানো হয়েছে বলেও অভিযোগ। হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়েছে এই ছবি, এমনই এক গুচ্ছ অভিযোগ দায়ের করে ওই সংস্থা।

সমাজমাধ্যমের পাতায় ছবির নেতিবাচক সমালোচনা হয়েছে। তাতে ছবির ব্যবসায়িক সাফল্যে তেমন প্রভাব পড়েনি। দু-দিনে প্রায় ২৪০ কোটি আয় করেছে এই ছবি। প্রভাস ও কৃতি অভিনীত ছবির মুক্তির পর থেকে একাধিক ঘটনা উঠে এসেছে সমাজমাধ্যমের পাতায়। এক দিকে ‘আদিপুরুষ’ ছবির সমালোচনার করার জন্য গণধোলাইয়ের শিকার হতে হয়েছে এক ব্যক্তিকে। এ ছাড়াও তেলঙ্গানার সাঙ্গারেড্ডির জ্যোতি সিনেমায় ‘আদিপুরুষ’ ছবি প্রদর্শনের কথা ছিল। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে ছবি প্রদর্শনে প্রায় ৪০ মিনিট দেরি হয়। তাতেই ক্ষুব্ধ হন প্রভাস অনুরাগীরা, ভাঙচুর শুরু করেন প্রেক্ষাগৃহে। আদিপুরুষ সম্পর্কিত এমন নানা টুকরো টুকরো ক্ষোভ বিক্ষোভের খবর সামনে এসেছে। এ বার দেখার ৫০০ কোটি বাজেটের এই ছবির শেষমেশ কত কোটির লক্ষ্মীলাভ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adipurush Prabhash Kriti Sanon Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE