Advertisement
০৩ মে ২০২৪
Yaariyan 2 Controversy

গানে কৃপাণের ব্যবহারে ক্ষুব্ধ শিখ সম্প্রদায়, মুক্তির আগেই আইনি জটিলতায় ‘ইয়ারিয়াঁ ২’

আগামী অক্টোবর মাসে মুক্তি পেতে চলেছে ‘ইয়ারিয়াঁ ২’। রাধিকা রাও ও বিনয় সাপরু পরিচালিত ছবিতে অভিনয় করছেন দিব্যা খোসলা কুমার, মিজ়ান জ়াফরি ও পার্ল ভি পুরী।

Yaariyan 2 poster.

‘ইয়ারিয়াঁ ২’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১২:২৫
Share: Save:

এই যুগে দাঁড়িয়ে বলিউড আর বিতর্ক প্রায় সমার্থক। বিশেষ কোনও সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ছবির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘটনা নতুন নয়। এর আগে এমন বিতর্কের মুখোমুখি হয়েছে ‘আদিপুরুষ’, ‘ওএমজি ২’-এর মতো ছবি। এমনকি, বাদ যায়নি ‘পাঠান’ও। এ বার সেই তালিকায় নাম ‘ইয়ারিয়াঁ ২’ ছবির। শিখ সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ পুলিশে অভিযোগ দায়ের হল ‘ইয়ারিয়াঁ ২’ ছবির নির্মাতাদের বিরুদ্ধে।

‘ইয়ারিয়াঁ ২’ ছবির বিরুদ্ধে শিখ সম্প্রদায়ের মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ তুলেছে শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি তথা এসজিপিসি। ছবির নির্মাতাদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে কমিটির তরফে। এসজিপিসির অভিযোগ, ‘ইয়ারিয়াঁ ২’ ছবির ‘সউরে ঘর’ গানে নাকি কৃপাণের আপত্তিকর ব্যবহার করা হয়েছে। ছবির অন্যতম অভিনেতা মিজ়ান জ়াফরি নাকি অযৌক্তিক ভাবে কৃপাণ পরেছেন ওই গানে, অভিযোগ কমিটি কর্তৃপক্ষের। এসজিপিসির জারি করা বিবৃতি অনুযায়ী, ‘‘রাধিকা রাও ও বিনয় সাপরু পরিচালিত ‘ইয়ারিয়াঁ ২’ ছবির ‘সউরে ঘর’ গানে যে ভাবে কৃপাণের ব্যবহার করা হয়েছে, তা শিক সম্প্রদায়ের পক্ষে অত্যন্ত অসম্মানের এবং তা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। এতে গোটা বিশ্বের শিখ সম্প্রদায় অপমানিত হয়েছে। ‘শিখ কোড অফ কনডাক্ট’ অনুযায়ী শুধুমাত্র এক জন শিখ ধর্মাবলম্বীই কৃপাণ ব্যবহার করতে পারেন, অন্য কেউ নন। ভারতীয় সংবিধান শিখ সম্প্রদায়ের মানুষদের এই অধিকার দিয়েছে।’’ এই বিবৃতি জারি করে ছবি ও গানের উপর নিষেধাজ্ঞার দাবি জানিয়েছেন এসজিপিসি কর্তৃপক্ষ।

‘ইয়ারিয়াঁ ২’ ছবি ও ‘সউরে ঘর’ গানের উপর নিষেধাজ্ঞা জারি করার দাবিতে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন ও তথ্যপ্রচার মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছেন এসজিপিসি কর্তৃপক্ষ। যদিও ছবির নির্মাতাদের দাবি, ‘সউরে ঘর’ গানে কৃপাণ নয়, খুকরি ব্যবহার করা হয়েছে। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত করতে চান না তাঁরা, দাবি রাধিকা ও বিনয়ের। আগামী ২০ অক্টোবর মুক্তি পাওয়ার কথা ‘ইয়ারিয়াঁ ২’ ছবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bollywood Divya Khosla Kumar Bhushan Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE