Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indepence Day

Independence Day: স্বাধীনতার ৭৫ বছর, দেশের এই জায়গাগুলিতে মিলবে বিনামূল্যে প্রবেশাধিকার!

ভারতে প্রায় ৩৬ হাজার এএসআই অধীনস্থ স্মৃতিস্তম্ভ রয়েছে। প্রত্যেকটিতেই জ্বলজ্বল করছে ভারতের ইতিহাস।

স্বাধীনতার অমৃত মহোৎসব

স্বাধীনতার অমৃত মহোৎসব

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১১:১৩
Share: Save:

ভারতের স্বাধীনতা সংগ্রামে সামিল থেকেছেন যাঁরা, তাঁদের স্মরণ করতে এবং কুর্ণিশ জানাতে স্বাধীনতা দিবসের আগে নয়া উদ্যাোগ কেন্দ্রের। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে সবরমতী আশ্রম থেকে ‘‌আজাদি কা অমৃত মহোৎসব’‌–এর সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজাদি কা অমৃত মহোৎসব ভারত সরকার আয়োজিত বৃহৎ এক অনুষ্ঠানেরই অংশবিশেষ।

উল্লেখ্য আট থেকে আশি, সকলের কাছেই এটি একটি অত্যন্ত খুশির বার্তা। সম্প্রতি এএসআই থেকে ঘোষণা করা হয়েছে, ৫ অগস্ট থেকে ১৫ অগস্ট পর্যন্ত সারা দেশের সমস্ত প্রত্নতাত্ত্বিক স্মৃতিস্তম্ভগুলি ও সাইটগুলিতে মিলবে অবাধ প্রবেশাধিকার। অর্থাৎ ৫ অগস্ট থেকে ১৫ অগস্ট পর্যন্ত এই সমস্ত জায়গাগুলিতে প্রবেশের জন্য লাগবে না কোনও টাকা। ছোট থেকে বড়, সকলে বিনামূল্যেই এই স্থানগুলিতে প্রবেশ করতে পারবে। এ বছর ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে আজাদ কা অমৃত মহোত্‍সব উদ্যাপনের অংশ হিসেবে এই পদক্ষেপ করা হয়েছে।

প্রাথমিকভাবে সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি এএসআইয়ের এই ঘোষণা শেয়ার করেছেন। তিনি লিখেছিলেন, এএসআই ৫ থেকে ১৫ অগস্ট থেকে সারা দেশজুড়ে সমস্ত সুরক্ষিত স্মৃতিস্তম্ভ বা সাইটগুলিতে দর্শক ও পর্যটকদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা করেছে।

তা ছাড়াও কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ‘আজাদি কা অমৃত মহোৎসব’ প্রচারাভিযানের অধীনে ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উদযাপনের জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছে। ভারতে প্রায় ৩৬ হাজার এএসআই অধীনস্থ স্মৃতিস্তম্ভ রয়েছে। প্রত্যেকটিতেই জ্বলজ্বল করছে ভারতের ইতিহাস। যেমন - দিল্লির হুমায়ুনের সমাধি, কুতুব মিনার, জয়পুরের হাওয়া মহল, মামাল্লাপুরমের তীরের মন্দির, মহারাষ্ট্রের অজন্তা-ইলোরা গুহা, ইত্যাদি। এই সবক’টি স্মৃতিস্তম্ভগুলিতেই ১০ দিনের জন্য একেবারে বিনামূল্যে প্রবেশ করা যাবে!

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং ‘সাধের স্বাধীনতা’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE