Advertisement
১৭ এপ্রিল ২০২৪
independence day

India ki Uraan: স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে গুগলের অভিনব উদ্যোগ

ভারতের স্বাধীনতা লাভ থেকে বর্তমান সময় পর্যন্ত, বিগত ৭৫ বছরে ভারতের উত্থানের গল্প বিভিন্ন ইলাস্ট্রেশন, গ্রাফিক্স এবং লেখনীর মাধ্যমে  তুলে ধরেছে গুগলের পাতায়।

ইন্ডিয়া কি উড়ান

ইন্ডিয়া কি উড়ান

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ০৮:১৭
Share: Save:

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে নতুন এক উদ্যোগ নিল গুগল। গুগল আর্ট অ্যান্ড কালচারের তরফে ‘ইন্ডিয়া কি উড়ান’ নামে একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। যে প্রকল্পটি ভারতের স্বাধীনতা লাভ থেকে বর্তমান সময় পর্যন্ত, বিগত ৭৫ বছরে ভারতের উত্থানের গল্প বিভিন্ন ইলাস্ট্রেশন, গ্রাফিক্স এবং লেখনীর মাধ্যমে তুলে ধরেছে গুগলের পাতায়।

ভারতের স্বাধীনতা দিবস উদাযাপনের আগে গুগলের এই অভিনব উপস্থাপনার নজর কেড়েছে। সাদা-কালো থেকে রঙিন সেই যাত্রায় ভিডিয়োর মাধ্যমে তুলে ধরা হয়েছে অতীতের বিভিন্ন প্রেক্ষাপটকে। গাঁধী-নেহেরুর সময় থেকে সবুজ বিপ্লব, ভারতে দুগ্ধ শিল্পের উন্নতি, ক্রিকেট বিশ্বকাপ জয় সহ ক্রীড়াক্ষেত্রে নজরকাড়া সাফল্য কিংবা বলিউডের সুপার-ডুপার হিট ছবি, সবকিছুকেই ছুঁয়ে গিয়েছে গুগল ৷ ওই একই ভিডিয়োয় উঠে এসেছে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য। তুলে ধরা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতি ও লিঙ্গবৈষম্য ঘোচানোর সেই লড়াইয়ের কথাও ৷ বিভিন্ন প্রতিকূলতাকে পার করে এই একবিংশ শতকে ভারত ঠিক কী ভাবে, কৃষি ক্ষেত্র থেকে শুরু করে মহাকাশ গবেষণার মতো বিরাট পরিসরে এগিয়ে চলেছে, সেই গল্পও তুলে ধরেছে গুগল ৷

ফিরে দেখা ৭৫ বছরের ইতিহাস

৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে, ৫ জুলাই কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কৃষ্ণ রেড্ডি এই প্রকল্পটির উদ্বোধন করেন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন গুগলের কালচারাল ডিভিশনের বিভিন্ন আধিকারিকরাও। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, স্বাধীনতা লাভের ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে ৷ তাতে সামিল হয়েছে তারাও৷

এছাড়াও 'গুগল ডুডল'-এ ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আরও একটি বিশেষ উদ্যোগ নিয়েছে গুগল। যেখানে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে, 'ইন দ্য নেক্সট টোয়েন্টি ফাইভ ইয়ার্স, ইন্ডিয়া উইল'। যেখানে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাঁদের যে কোনও আর্ট ফর্ম বা ক্রিয়েশনকে পাঠাতে হবে গুগলের কাছে। বিজয়ী পাবে গুগলের পক্ষ থেকে ৫ লক্ষ টাকার স্কলারশিপ। এছাড়াও বিজয়ীর স্কুল পাবে দু’লক্ষ টাকা টেকনলোজিক্যাল স্কলারশিপ। এখানেই শেষ নয়। বিজেতার আর্ট ওয়ার্কটি নভেম্বরের ১৪ তারিখে গুগল ডুডলের পাতায় তুলে ধরা হবে।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং ‘সাধের স্বাধীনতা’ ফিচারের একটি অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE