Advertisement
২৮ নভেম্বর ২০২২
Puja Fashion Trend

শাড়িতেই কখনও ড্রেসের মেজাজ, কখনও বা স্কার্টের আরাম! পুজোর সাজে থাকতে পারে আর কেমন চমক

এক সময়ে মায়ের পুরনো শাড়ি দিয়ে জামা বানানো হত। কিন্তু এখন শাড়ি নষ্ট করার দিন নেই। একই শাড়ি বিভিন্ন ভাবে জড়ানোর চল হয়েছে।

দক্ষিণের সাবেক শাড়িই হোক বা ফিনফিনে জরজেট, সবেতেই দেখা যাচ্ছে চোখ ধাঁধানো রঙের ব্যবহার।  

দক্ষিণের সাবেক শাড়িই হোক বা ফিনফিনে জরজেট, সবেতেই দেখা যাচ্ছে চোখ ধাঁধানো রঙের ব্যবহার।   ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ২০:৩৭
Share: Save:

পুজোয় চাই নতুন জামা। কিন্তু বছরের ওই চার-পাঁচটি দিন যেমন-তেমন জামা হলে তো চলবে না। আর শুধু দুর্গাপুজো কেন? এর পর রয়েছে লক্ষ্মীপুজো, দীপাবলি, ভাইফোঁটা। পুজো শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে বড়দিন, নতুন বছরের উদ্‌যাপনের পালা। এ ছাড়াও আছে অগুণতি বিয়েবাড়ি। উৎসবের এই লম্বা তালিকার সঙ্গে তাল মেলাতে নিজেকেও সাজিয়ে তুলতে হবে বাহারি পোশাকে। মাথায় রাখতে হবে হালফিলের ফ্যাশন ট্রেন্ড। সত্তর-আশির দশকে রেওয়াজ ছিল বলিপাড়ার নায়ক-নায়িকাদের সাজ অনুকরণ করা। সে প্রথা এখন আর শুধু মুম্বাইয়ে আটকে নেই। গোটা পৃথিবীর সাজগোজের চল দেখে শেখার ইচ্ছা থাকলে, উপায় এখন হাতের মুঠোয়। এক ক্লিকেই কেল্লাফতে।

Advertisement

ফলে দেশ-বিদেশের নানা কায়দার প্রভাব পড়ছে বাঙালির চেনা শাড়ির সাজেও। এ বার পুজোয় তেমন সাজ কি বেশি দেখা যেতে পারে? কী ভাবে সাজলে চারপাশের সঙ্গে তাল মিলিয়ে চলা যাবে?

আরও পড়ুন:

১) মিক্স এবং ম্যাচ করে পোশাক পরার চল অনেক আগেই শুরু হয়েছিল। শাড়ির সঙ্গে একই রঙের ব্লাউজ না পরে মানানসই অন্য কোনও রং বেছে নিতে পারেন। কিন্তু এ বছরের ট্রেন্ড বলছে, বর্তমান প্রজন্মের কাছে ক্রপ টপ বেশ জনপ্রিয় হতে চলেছে। পুজোর সন্ধ্যায় শাড়ি হোক কিংবা রিপড্ জিন্স, সঙ্গে থাকুক মানানসই ক্রপ টপ।

২) শাড়িতে নানা রকম ছাপার চল দেখা যায়। এ বছর বেশি চোখে পড়বে কমিক বইয়ের প্রিন্ট। পছন্দের কোনও চরিত্রের কথা মনে হলে, তাকেই ধরে রাখুন পুজোর শাড়িতে।

Advertisement
শাড়ি এমন ভাবে পরলেন যে, দেখতে লাগল স্কার্টের মতো। অথবা শাড়ির পাড়ের জায়গায় থাকবে ফ্রকের মতো কুঁচি

শাড়ি এমন ভাবে পরলেন যে, দেখতে লাগল স্কার্টের মতো। অথবা শাড়ির পাড়ের জায়গায় থাকবে ফ্রকের মতো কুঁচি ছবি- সংগৃহীত

৩) শাড়ি পরবেন অথচ দেখাবে ড্রেসের মতো। কোমরে থাকবে বাহারি বেল্ট। অষ্টমীর রাতে এমন সাজে হয়ে উঠতে পারেন অনন্যা। শাড়ির সঙ্গে আগে থেকেই কিনে নিন মানানসই বেল্ট।

৪) এক সময়ে মায়ের পুরনো শাড়ি দিয়ে জামা বানিয়ে পরার চল ছিল। এখন শাড়ি নষ্ট করার দিন নেই। বরং একই শাড়ি বিভিন্ন ভাবে জড়ানোর চল তৈরি হয়েছে। হয়তো পরেছেন শাড়ি, কিন্তু এমনই ভাবে পরলেন যে, দেখতে লাগল স্কার্টের মতো। অথবা শাড়ির পাড়ের জায়গায় থাকবে ফ্রকের মতো কুঁচি। পরতে পরতে সে কুঁচি তৈরি করবে নতুন ধরনের ‘লুক’।

৫) আগে অনেকের ধারণা ছিল, একটি বয়সের পর চড়া রং পরা যায় না। এখন এমন ধারণা ভিত্তিহীন। দক্ষিণের সাবেক মেজাজের শাড়িই হোক বা ফিনফিনে জরজেট, সবেতেই দেখা যাচ্ছে চোখ ধাঁধানো রঙের ব্যবহার। পরছেন সব বয়সের সুন্দরীরাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.