Advertisement
২৪ জুন ২০২৪
Tips for painless Tattoos

ব্যথার ভয়ে ট্যাটু করাচ্ছেন না? ৫ টোটকা জানলেই কম হবে যন্ত্রণা

শরীরের নির্দিষ্ট কিছু অঙ্গ আছে, যেখানে ট্যাটু করালে ব্যথা কম লাগে। এ ছাড়াও কিন্তু এমন কিছু টোটকা আছে যা মেনে চললে ব্যথা কম লাগবে। জেনে নিন সেগুলি কী কী।

doing tattoo

ব্যথার ভয়ে ফ্যাশনের সঙ্গে আপোস নয়। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৮:৪৫
Share: Save:

রাস্তায় বেরোলে দশ জনের মধ্যে এখন চার জনেরই শরীরের এ দিকে-ও দিকে ট্যাটু দেখতে পাওয়া যায়। তরুণ প্রজন্মের কাছে ট্যাটু এখন ‘স্টাইল স্টেটমেন্ট’। কেউ প্রেমিক-প্রেমিকার নামে ট্যাটু করাচ্ছেন, কেউ আবার গোটা শরীরটাকেই ক্যানভাসে পরিণত করছেন। দিন দিন বেড়ে চলেছে ট্যাটুর জনপ্রিয়তা।

আপনারও কি ট্যাটু করানোর শখ হয়েছে? তবে ব্যথার ভয়ে ট্যাটু পার্লারের বাইরে থেকেও ফিরে এসেছেন? শরীরের নির্দিষ্ট কিছু অঙ্গ আছে, যেখানে ট্যাটু করালে ব্যথা কম লাগে। সে কথা জানেন কি? কোন কোন জায়গায় সবচেয়ে কম ব্যথা লাগে? অভিজ্ঞরা জানাচ্ছেন, উরু, হাত, পিঠ, কাঁধ, বাইসেপে ট্যাটু করানো তুলনায় কম কষ্টের। অন্যান্য অংশের তুলনায় ব্যথা কম লাগে সেখানে।

তার মানে কি অন্য কোনও অঙ্গে আর ট্যাটু করানোর ঝুঁকি নেবেন না? তা-ও কিন্তু নয়। এমন কিছু টোটকা আছে, যা ব্যথা কমাতে সাহায্য করে। জেনে নিন সেগুলি কী কী।

১) কোথা থেকে ট্যাটু করাচ্ছেন, সেটাও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ। অভিজ্ঞ শিল্পীদের কাছ থেকে ট্যাটু করানোই শ্রেয়। কম টাকা লাগবে ভেবে অনামী কোনও জায়গায় না যাওয়াই ভাল।

২) ট্যাটু করাতে যাওয়ার আগের রাতে ঘুম যেন সম্পূর্ণ হয়। ক্লান্ত শরীরে ট্যাটু করাবেন না।

tattoo

ট্যাটু করতে যাওয়ার আগে বেশি করে জল খেতে হবে। ছবি: শাটারস্টক

৩) ট্যাটু করতে যাওয়ার ২৪ ঘণ্টা আগে বেদনানাশক ওষুধ এড়িয়ে চলুন। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত পাতলা করে দেয়, ফলে ট্যাটু করালে ব্যথা বেশি লাগতে পারে।

৪) ট্যাটু করতে যাওয়ার আগে বেশি করে জল খান। ত্বক তা হলে আর্দ্র থাকবে। তাতে ব্যথা কম হবে। তবে আগের দিন মদ্যপান করবেন না।

৫) ট্যাটু করার সময়ে গান শুনতে পারেন কিংবা কারও সঙ্গে কথা বলতে পারেন, তাতেও ব্যথা কম লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tattoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE