Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Heart Attack Risk

হার্ট অ্যাটাকে মৃত্যু কিশোরের! কোন কোন লক্ষণ অবহেলা না করলে এড়ানো যেত বিপদ?

হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মৃত্যু হল ১৭ বছরের এক কিশোরের। কিন্তু আগে থেকে কোনও সঙ্কেত দেয়নি কি শরীর? কী ভাবে এড়ানো যেত এমন পরিণতি?

Heart Attack

চিকিৎসকদের মতে, যাঁদের উচ্চ রক্তচাপ বা রক্তে শর্করার মাত্রা বেশি কিংবা স্থূলতার সমস্যা রয়েছে, তাঁদের এমনিতেই হৃদ্‌রোগের আশঙ্কা বেশি। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
উজ্জয়িনী শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৩:০৯
Share: Save:

উজ্জয়িনীর মহাকালেশ্বর মন্দিরে রং পঞ্চমীর পদযাত্রায় অংশগ্রহণের পর হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ১৭ বছরের এক কিশোরের। মৃতের নাম ময়ঙ্ক। ওই কিশোর মহাকালেশ্বর মন্দিরের পুরোহিতের ছেলে।

পুলিশ জানিয়েছে, রবিবার রং পঞ্চমী উপলক্ষে বড় পদযাত্রার আয়োজন করেন মহাকালেশ্বর মন্দির কর্তৃপক্ষ। পরিবারের দাবি, রবিবার সকাল থেকেই ময়ঙ্কের শরীরে অস্বস্তি হচ্ছিল। বিকেলের দিকে সে মন্দিরে যায় এবং পদযাত্রায় অংশ নেয়। পদযাত্রার একটি ভিডিয়োও সমাজমাধ্যমে ভাইরাল হয়। সেই ভিডিয়োতে দেখা যায়, হাতে তরোয়াল নিয়ে ময়ঙ্ক নানা রকম কারসাজি দেখাচ্ছে।

বাড়ি ফিরে ময়ঙ্কের অস্বস্তি আরও বাড়তে থাকে। পরিবারের লোকজন তাঁকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যান, তবে প্রাথমিক চিকিৎসা শুরু হতে না হতেই মৃত্যু হয় ময়ঙ্কের। চিকিৎসকরা জানান, হৃদ্‌রোগেই মৃত্যু হয়েছে ওই কিশোরের।

Heart

কোন কোন লক্ষণ দেখলে বোঝা যায় যে, হার্ট অ্যাটাকের আশঙ্কা রয়েছে? ছবি: শাটারস্টক।

চিকিৎসকদের মতে, যাঁদের উচ্চ রক্তচাপ বা রক্তে শর্করার মাত্রা বেশি কিংবা স্থূলতার সমস্যা রয়েছে, তাঁদের এমনিতেই হৃদ্‌রোগের আশঙ্কা বেশি। হার্ট অ্যাটাক যে কোনও বয়সে, যে কোনও সময়ে হতে পারে। ময়ঙ্কেরও স্থূলতার সমস্যা ছিল। সকাল থেকে অস্বস্তিতে থাকলেও চিকিৎসকের কাছে যায়নি সে। সে কারণেই কি হল এমন পরিণতি? কোন কোন লক্ষণ দেখলে বোঝা যায় যে, হার্ট অ্যাটাকের আশঙ্কা রয়েছে?

১) শ্বাস-প্রশ্বাস নিতে যদি কষ্ট হয়, তা হলে সতর্ক হতে হবে। শ্বাস নিতে কষ্ট হলে, দম আটকে আসলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। হৃদ্‌যন্ত্রের কোনও রকম সমস্যা হলে ফুসফুসও অক্সিজেন কম পায়। তাই এই লক্ষণ দেখা দিতে পারে।

২) কোনও কারণ ছাড়াই ঘাম হচ্ছে? একটুতেই হাঁপিয়ে যাচ্ছেন? তা হলেও দুশ্চিন্তার কারণ রয়েছে। শরীরে রক্ত চলাচল ঠিকঠাক না হলে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ঠিক করে অক্সিজেন পায় না। তাই হাঁপ ধরতে পারে।

৩) যদি মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে দেখেন দরদর করে ঘামছেন, তা হলে উপেক্ষা করবেন না।

৪) বুকে ব্যথা বা চাপ লাগার মতো অনুভূতি হলে অবশ্যই চিকিৎসককে জানান।

৫) মেয়েদের ক্ষেত্রে কিছু লক্ষণ আলাদা। বুকে ব্যথা, ঘাম হওয়া বা হাঁপ ধরা ছাড়াও পেটে অস্বস্তি, পিঠে ব্যথার মতো কিছু লক্ষণও দেখা দিতে পারে। তা হলেও সাবধান হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Risk Heart Attack Ujjain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE