Advertisement
২০ এপ্রিল ২০২৪
kidney

Kidney Stone: কিডনি থেকে মিলল ২০৬ টি পাথর! বিরল অস্ত্রোপচারে নয়া সাফল্য

‘কি হোল সার্জারি’-তে বড় সাফল্য মিলল হায়দরাবাদে। এক ব্যক্তির কিডনি থেকে ২০৬ টি পাথর বার করলেন চিকিৎসকরা।

জলশূন্যতা বাড়িয়ে দেয় কিডনিতে পাথর তৈরির আশঙ্কা

জলশূন্যতা বাড়িয়ে দেয় কিডনিতে পাথর তৈরির আশঙ্কা ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২০ মে ২০২২ ১১:১৩
Share: Save:

মাস ছয়েক তীব্র ব্যথায় কষ্ট পাচ্ছিলেন হায়দরাবাদের নালগোন্ডার বাসিন্দা বীরমল্ল রামলক্ষ্মইয়া। শেষ পর্যন্ত ‘আল্ট্রা সাউন্ড’ পরীক্ষায় জানা যায়, কিডনিতে পাথর রয়েছে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির। একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেই অস্ত্রোপচার করে ওই ব্যক্তির কিডনি থেকে বার করা হয়েছে ২০৬টি পাথর!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

চিকিৎসকরা জানিয়েছেন, প্রাথমিক ভাবে পিঠে ব্যথা শুরু হওয়ার পর স্থানীয় এক চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাচ্ছিলেন বীরমল্ল। কিন্তু কিছুতেই ব্যথা না কমায় হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে আসতে বাধ্য হন তিনি। সেখানেই প্রাথমিক পরীক্ষাতে বাম কিডনিতে ‘ক্যালকুলি’ ধরা পড়ে তাঁর। বিশেষজ্ঞ চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ‘কি হোল সার্জারি’ করার। এই পদ্ধতিতে খুব ছোট একটি ছিদ্রের মাধ্যমে অস্ত্রোপচার করতে সক্ষম শল্যচিকিৎসকরা। শেষ পর্যন্ত এক ঘণ্টার প্রচেষ্টায় ২০৬টি পাথর বার করেছেন চিকিৎসকেরা। আপাতত সুস্থ রয়েছেন রোগী।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে জলশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ দেখা দিলে কিডনিতে পাথর তৈরি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। বিশেষ করে গরমকালে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণ জল দেহের বাইরে বেরিয়ে যাওয়ায় অনেকটাই বেড়ে যায় জলশূন্যতার আশঙ্কা। তাই এই সমস্যা থেকে বাঁচতে পর্যাপ্ত জল পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kidney stone Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE