Advertisement
০৩ মার্চ ২০২৪
bizarre

Penis Fly Trap: লিঙ্গের মতো দেখতে! বিরল ‘ফুল’ তোলার হিড়িক থামাতে অনুরোধ সরকারের

কম্বোডিয়ায় পাওয়া যায় এমন একটি উদ্ভিদ, যার একটি অঙ্গ পুরুষদের যৌনাঙ্গের মতো দেখতে। কয়েক জন অত্যুৎসাহী মহিলা সোল্লাসে ছিঁড়ছিলেন উদ্ভিদটি।

এমন উদ্ভিদ আগে দেখেছেন কি

এমন উদ্ভিদ আগে দেখেছেন কি ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১১:২৪
Share: Save:

বিজ্ঞানসম্মত নাম নেপেনথেস বোকোরেনসিস। তবে অধিকাংশ মানুষই একে চেনেন ‘পেনিস ফ্লাই ট্র্যাপ’ নামে। অতিপরিচিত পতঙ্গভুক উদ্ভিদ কলসপত্রীর এই তুতো ভাইটি পোকা-মাকড় খায়। কিন্তু আশ্চর্যের বিষয় হল, যে অঙ্গের মাধ্যমে উদ্ভিদটি খাদ্য সংগ্রহ করে, সেই অঙ্গটিকে দেখতে কিছুটা পুরুষদের যৌনাঙ্গের মতো। এ বার এই উদ্ভিদটিকে নিয়েই হুলস্থুল কাণ্ড কম্বোডিয়ায়।

ছবি: সংগৃহীত

কম্বোডিয়ার বোকোর পাহাড়ের একটি ভিডিয়ো আচমকাই ভাইরাল হয়ে যায়। ভিডিয়োতে দেখা যাচ্ছে, কয়েক জন অত্যুৎসাহী মহিলা সোল্লাসে ছিঁড়ছেন উদ্ভিদটি। পুরুষদের যৌনাঙ্গের মতো অঙ্গটি গালে ঘষতেও দেখা যায় তাঁদের। ভিডিয়ো ভাইরাল হতেই বিরল প্রজাতির এই উদ্ভিদটি ছিঁড়ে ফেলার হিড়িক দেখে আঁতকে উঠেছেন পরিবেশকর্মীরা। ওঠে নিন্দার ঝড়। শেষ পর্যন্ত গোটা ঘটনায় কম্বোডিয়ার পরিবেশ মন্ত্রককে রীতিমতো বিবৃতি জারি করতে হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘পরিবেশের এই সম্পদটিকে ভালবাসার জন্য ধন্যবাদ। কিন্তু দয়া করে এগুলি ছিঁড়ে ফেলবেন না। যা আপনারা করছেন, তা মোটেই ঠিক কাজ নয়। ভবিষ্যতে এই ধরনের কাজ থেকে বিরত থাকুন।’

বিশেষজ্ঞরা বলছেন, লিঙ্গের মতো অংশটি প্রাথমিক ভাবে ফুল মনে হলেও এটি আদতে ফুল নয়, রূপান্তরিত পাতা। এই অঙ্গটির মাধ্যমেই খাদ্য সংগ্রহ করে উদ্ভিদটি। এই অংশটির মধ্যে এমন কিছু উপাদান থাকে, যা থেকে নির্গত হয় সুগন্ধ। এই সুগন্ধের টানেই পোকা-মাকড় এসে বসে, আর তার পরই ঢাকনার মতো একটি অংশ বন্ধ হয়ে যায়। এর পর এই অঙ্গটির ভিতরে একাধিক তরল ক্ষরিত হয়। তাতে আটকে থাকা পতঙ্গটি হজম হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE