Advertisement
১৮ জুলাই ২০২৪
Mental Health

অফিসে ক্লান্ত লাগে? ছুটির দিনেও কারও সঙ্গে দেখা করতে ইচ্ছা করে না? মনের চাপ কমবে ৫ খাবারে

পেঁপে, আম, আঙুর, মুসাম্বিলেবু, পাতিলেবু এবং কমলালেবুর মতো সাইট্রিক ফলগুলি প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্নায়বিক উত্তেজনা কমাতে সাহায্য করে।

অফিসের ক্লান্তি কাটাতে পারে ডার্ক চকোলেট, দই, লেবুজাতীয় ফল।

অফিসের ক্লান্তি কাটাতে পারে ডার্ক চকোলেট, দই, লেবুজাতীয় ফল। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৩
Share: Save:

সারা দিন অফিসে ক্লান্ত বোধ করছেন? পেশার চাপ, মানসিক উত্তেজনা, শারীরিক অসুস্থতা এখন আমাদের নিত্যসঙ্গী। 'স্ট্রেস' শব্দটিও আমাদের কাছে খুব একটা নতুন নয়। কিন্তু অন্যান্য রোগের তালিকায় মানসিক চাপের মতো অসুখ এখনও পর্যন্ত তেমন গুরুত্ব পায় না। অনেকেই মনে করেন সকলের থেকে নিজেকে আলাদা করে রাখলেই বোধ হয় ভাল থাকা যাবে। অনেকে আবার কেনাকাটা করে, ঘুরে বেড়িয়ে মনের চাপ নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করেন। কিন্তু জানেন কি হাতের কাছেই এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে তৎক্ষণাৎ মন ভাল হয়ে যেতে পারে?

কোন কোন খাবারে মন ভাল হয়?

ডার্ক চকোলেট

এক টুকরো ডার্ক চকলেট আপনার সারা দিনের ক্লান্তি দূর করতে পারে। ডার্ক চকোলেটে রয়েছে ফ্ল্যাভোনয়েড নামক একটি যৌগ যা মানসিক চাপ কমায়, স্মৃতিশক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। এ ছাড়াও, অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ, ডার্ক চকলেট মানসিক চাপ বৃদ্ধিকারী কর্টিসল হরমোনের ক্ষরণ স্লথ করে।

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ, ডার্ক চকলেট মানসিক চাপ বৃদ্ধিকারী কর্টিসল হরমোনের ক্ষরণ স্লথ করে।

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ, ডার্ক চকলেট মানসিক চাপ বৃদ্ধিকারী কর্টিসল হরমোনের ক্ষরণ স্লথ করে। ছবি- প্রতীকী

বাদাম এবং বিভিন্ন ধরণের বীজ

ত্বক এবং চুলের জন্য বাদাম এবং বীজ উপকারী। কিন্তু মানসিক চাপ কমাতেও বিভিন্ন ধরনের বাদাম এবং বীজ যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওমেগা ৩, ওমেগা ৬ এবং ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ আখরোট, কাজু, আমন্ড, সূর্যমুখীর বীজ ‘হ্যাপি হরমোন’ অর্থাৎ, সেরোটোনিন উৎপাদন বাড়াতে সাহায্য করে। জিঙ্কের একটি বড় উৎস কুমড়োর বীজ।তা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কাঁচা বাদাম বা বীজ খেতে ভাল না লাগলে স্যালাড, সব্জি বা কুইনোয়াতে ছড়িয়ে খেতে পারেন।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো খেতে পছন্দ করেন? ফল হিসাবে খাওয়া ছাড়াও অ্যাভোকাডোকে ভালবাসার আরও একটি কারণ রয়েছে। ভিটামিন সি, ই, কে এবং বি ৬ এ ভরপুর এই ফল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। পাশাপাশি, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেটের মতো উপাদান মানসিক স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করে।

মজানো খাবার

দই, কিমচি এবং কম্বুচার মতো কিছু উপকারী ম়জানো খাবার রয়েছে। সেগুলি মানসিক স্বাস্থ্যকে উন্নত করতে বিশেষ ভাবে সহায়তা করে। একটি পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে, মজানো খাবারে থাকা ব্যাকটেরিয়া এবং প্রোবায়োটিক কর্টিসল ক্ষরণের মাত্রা কমাতে পারে।

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ ভিটামিন সি যুক্ত ফল মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখে।

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ ভিটামিন সি যুক্ত ফল মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখে। ছবি- প্রতীকী

ভিটামিন সি যুক্ত ফল

ভিটামিন সি আমাদের ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়াও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ সাইট্রাস ফল মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখে। পেঁপে, আম, আঙুর, মুসাম্বিলেবু, পাতিলেবু এবং কমলালেবুর মতো সাইট্রিক ফলগুলি প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্নায়বিক উত্তেজনা কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health dark chocolate Mental Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE