Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss Tips

নতুন বছরে ওজন কমাবেন বল পণ করেছেন? তার জন্য কোন পানীয়গুলি খেতেই হবে?

রোগা হতে চাইলে খাওয়াদাওয়ায় নজর দিতেই হবে। ওজন ঝরাতে চাইলে কেমন হবে নতুন বছরের নতুন ডায়েট? কোন খাবারগুলি বেশি করে খাবেন?

Add these healthy drink to your diet to get in shape.

ওজন কমানোর জাদু পানীয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৩:৩০
Share: Save:

নতুন বছর মানেই নতুন লক্ষ্যের দিকে এগোনো। অনেকেই ঠিক করে ফেলেছেন নতুন বছরে ওজন কমাবেন। শুরু থেকেই কড়া নিয়মে নিজেকে বাঁধবেন বলে পণও করেছেন। খাদ্যরসিকদের ওজন কমানো সত্যিই বড় একটা চ্যালেঞ্জ। তা ছাড়া রোগা হওয়া মুখের কথা নয়। অনেক কাঠখড় পোড়াতে হয়। তার পরে অনেক সময় কোনও লাভ হয় না। কারণ নিয়মে কিছু ফাঁকফোঁকর থেকেই যায়। নতুন বছরে তাই একই ভুল আর না করাই শ্রেয়। রোগা হতে চাইলে খাওয়াদাওয়ায় নজর দিতেই হবে। ওজন ঝরাতে চাইলে কেমন হবে নতুন বছরের নতুন ডায়েট? কোন খাবারগুলি বেশি করে খাবেন?

লাউয়ের রস

দ্রুত ওজন কমাতে লাউয়ের রসের জুড়ি মেলা ভার। লাউ পছন্দের সব্জি না হলেও রোগা হতে চাইলে ভরসা রাখতেই হবে এই সব্জির উপর। লাউ, আদা একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে রস বানিয়ে নিন। এই পানীয়ে খানিকটা মধু আর চিয়া বীজ মিশিয়ে নিন। খালিপেটে খেলে উপকার পাবেন।

ওট্স স্মুদি

সকালের জলখাবারে ওটসের স্মুদি রাখতে পারেন। ওট্স ওজন কমাতে পারদর্শী। পাকা কলা, স্ট্রবেরি, বাদাম, তিসির বীজ, চিয়া বীজ— একসঙ্গে মিশিয়ে একটা পানীয় বানিয়েন নিন। রোজ এটা খেলে ওজন কমতে বাধ্য।

Add these healthy drink to your diet to get in shape.

ঠান্ডা লাগা কমানোর মতো ওজন নিয়ন্ত্রণে রাখতেও আদা দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

আদার শরবত

গলা খুসখুস, কাশি-সর্দিকে আদা সত্যিই অত্যন্ত উপকারী। ঠান্ডা লাগা কমানোর মতো ওজন নিয়ন্ত্রণে রাখতেও আদা দারুণ উপকারী। গরম জলে আদা ফুটিয়ে তাতে মধু এবং পাতিলেবুর রস মিশিয়ে খেতে পারেন। ওজন কমাতে সত্যিই কাজে আসবে এই পানীয়।

পুদিনা

এক কাপ পরিমাণ জলে মিশিয়ে নিন পুদিনা পাতা। তার পরে ভাল করে ফুটিয়ে নিন। তাতে গ্রিন টি মিশিয়ে তিন মিনিট রেখে দিন। এই পানীয় শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE