Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Health

World Cancer Day: ক্যানসারের বিরদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে রোজের খাদ্যতালিকায় রাখুন কয়েকটি খাবার

শরীরের যেকোনও কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যানসারের অন্যতম কারণ।

বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও।

বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৪৯
Share: Save:

ক্রমশ লাফিয়ে বাড়ছে সংখ্যাটা। ২০১৮ সালে আমাদের দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যাটা ছিল ২৫ লক্ষ। ২০২০ সালে সেই সংখ্যাটা দাঁড়িয়েছিল প্রায় ৪৯ লক্ষ। বর্তমানে গোটা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যাটা ১ কোটি ৮১ লক্ষ। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতিদিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষদের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আগে ক্যানসার আক্রান্তদের গড় বয়স ধরা হত ৪০ থেকে ৭০। তার পর সেটা কমে দাঁড়ায় ৩০-৬৯। বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও।

Advertisement

মেয়েদের মধ্যে স্তন ক্যানসার এবং ছেলেদের মধ্যে ফুসফুসের ক্যানসার প্রবণতা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিশেষজ্ঞদের মতে, এই হারে ক্যানসার ছড়াতে থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে প্রতি ঘরে এক জন করে ক্যানসার আক্রান্ত থাকবেন।

ক্যানসার কোনও নির্দিষ্ট কারণে হয় না। বরং এটি ‘মাল্টি ফ্যাকেটেরিয়াল ডিজিজ’। সমীক্ষা বলছে, অতিরিক্ত বাইরের খাবার, তেল-মশলাদার খাবার, অতিরিক্ত চিনি ও ময়দা খেলেও ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। শরীরের যেকোনও কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যানসারের অন্যতম কারণ। শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের খাবারে রাখতে পারেন কয়েকটি খাবার।

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী ছবি: সংগৃহীত

গ্রিন টি

Advertisement

ইজিসিজি অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ গ্রিন টি শরীরে প্রদাহ রক্ষা দমন করতে সাহায্য করে। এ ছাড়াও কোষের সুরক্ষাও প্রদান করে গ্রিন টি।

মাশরুম

অনেক মেডিক্যাল পত্রিকাতে, মাশরুমকে ক্যানসার প্রতিরোধের একটি অন্যতম খাদ্য হিসাবে ধরা হয়েছে। রোজ না হলেও সপ্তাহে দুই থেকে তিনদিন খেতে পারেন মাশরুম। শরীরে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বৃদ্ধি করতেও মাশরুম প্রভূত সাহায্য করে।

কোলিন সমৃদ্ধ শাকসব্জি

ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, সর্ষে শাক, মুলো ইত্যাদি কোলিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসব্জি। এই সব্জিগুলিকে ক্যানসার বিরোধী সব্জি হিসাবে গণ্য করা হয়।

এপিজেনিন সমৃদ্ধ খাবার

চেরি, আঙুর, ধনে পাতা, পার্সলে পাতা, আপেল, ভাল মানের রে়ড ওয়াইন ইত্যাদি এপিজেনিন যৌগ সমৃদ্ধ খাবার স্তন, প্রস্টেট ক্যানসার, ফুসফুস, ত্বক বা কোলন ক্যানসারের আশঙ্কা কমায়।

কিউয়ি

ভিটামিন সি সমৃদ্ধ কিউয়ি ডিএনএ মেরামত করতে বিশাল ভূমিকা পালন করে। বিশেষ করে কেমোথেরাপির পর কিউয়ি শরীরের জন্য বেশ অপরিহার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.