Advertisement
২৫ জুলাই ২০২৪
Contact Lenses

সেজেগুজে চশমা পরতে ভাল লাগে না? শীতকালে লেন্স পরলে চোখের কী ক্ষতি হয় জানেন?

সকলের চোখের জন্য লেন্স নয়। বিশেষ করে যাঁদের চশমায় পাওয়ার আছে, তাঁদের জন্য লেন্স খুবই স্পর্শকাতর একটি বিষয়।

Adverse effects of contact lenses that you need to be aware of in winter season.

লেন্স কেনার আগে সাবধান! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ২০:০৭
Share: Save:

চশমা ছাড়া চোখে একেবারেই কিছু দেখতে পান না। কিন্তু সুন্দর সাজ-পোশাকের সঙ্গে চশমা পরলে, সাজটাই তো মাটি হয়ে যায়। এ দিকে সামনেই বড়দিন, নতুন বছর। তার আগে বেশ কয়েকটা বিয়েবাড়িও আছে। তাই অনেক দিন ধরে ভেবে-চিন্তে লেন্স কিনবেন বলে ঠিক করেছেন। সকলের চোখের জন্য লেন্স নয়, জানেন। চিকিৎসকের পরামর্শ না নিয়ে লেন্স কেনা একেবারেই উচিত নয়। বিশেষ করে যাঁদের চশমায় পাওয়ার আছে, তাঁদের জন্য লেন্স খুবই স্পর্শকাতর একটি বিষয়। শীতের সময়ে বাতাসে এমনিতেই শুষ্ক ভাব থাকে। তাই চোখের বিষয়ে আরও বেশি করে সতর্ক থাকা উচিত।

লেন্স কেনার আগে জেনে রাখা উচিত চোখে কী কী ধরনের সমস্যা হতে পারে?

১) ড্রাই আইজ়

যাঁরা লেন্স ব্যবহার করেন, তাঁদের কাছে ড্রাই আইজ় খুবই সাধারণ একটি বিষয়। চোখের মধ্যে সারা ক্ষণ অস্বস্তি হওয়া, চোখ চুলকানোর সমস্যা বেড়ে যায় এই শুষ্ক আবহাওয়ায়। অনেক সময়েই আর্দ্রতা বজায় রাখতে আলাদা করে চোখে ড্রপ দিতে বলেন চিকিৎসকেরা।

২) চোখে ঘা

অনেকেই হয়তো জানেন না, ঘা কিন্তু চোখেও হতে পারে। চোখের কোনও সমস্যা দীর্ঘ দিন ধরে ফেলে রাখলে এই ধরনের সমস্যা হয়। তার উপর যদি লেন্স পরেন, তা হলে আর দেখতে হবে না। চোখ লাল হয়ে যাওয়া, আলোর দিকে তাকালে চোখ থেকে জল পড়া, দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৩) কনজাংটিভাইটিস

শীতে কিন্তু কনজানটিভাইটিসের সমস্যা বেড়ে যায়। কর্নিয়ার রং স্বাভাবিকের চেয়ে সামান্য বদলে গেলেই সতর্ক হতে হবে। লেন্সের ব্যবহার সে সময়ে একেবারে বন্ধ করে দেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Winter Care Tips Eye Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE