Advertisement
১৯ জুলাই ২০২৪
Milk Adulteration

যে দুধ খাচ্ছেন তাতে ভেজাল নেই তো? সহজ পরীক্ষায় ধরতে পারবেন

বাজার থেকে কিনে আনা প্যাকেটের দুধ হোক বা গুঁড়ো দুধ, ভেজাল মেশানো হচ্ছে সবেতেই। আপনি যে দুধ খাচ্ছেন তা খাঁটি কিনা পরীক্ষা করে দেখে নিন।

All about Milk Adulteration: How to Check

আপনি যে দুধ খাচ্ছেন তা খাঁটি তো, কী ভাবে ধরবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৮:০১
Share: Save:

ভাগাড়-কাণ্ডের পরে ভেজাল জুজু পিছু ছাড়ছে না। শহরেই ভেজাল দুধের কারবার বহুবার ধরা পড়েছে। দুধে চকের গুড়ো, ডিটারজেন্ট মিশিয়ে বিক্রি করে অসাধু ব্যবসায়ীরা। এই ভেজাল দুধ পেটে গেলেই সর্বনাশ। এদিকে অনেক বাড়িতেই নিয়মিত দুধ রাখা হয়। দোকান থেকে যে প্যাকেট দুধ কিনছেন তা খাঁটি নাকি ভেজাল মেশানো তা ধরার খুব সহজ পরীক্ষা আছে। বাড়িতেই পরখ করে দেখে নিতে পারেন।

কী কী পরীক্ষা করে বুঝবেন দুধ আসল না নকল?

১) বাজার থেকে কিনে আনা প্যাকেট থেকে অল্প কিছুটা দুধ একটা বোতলে নিন। এবার বোতলটা জোরে জোরে ঝাঁকান। যদি দেখেন ফেলা উঠছে তাহলে বুঝতে হবে দুধে ডিটারজেন্ট মেশানো আছে। আর যদি দেখেন ঝাঁকানোর পরেও ফেনা উঠছে না তাহলে বুঝতে হবে তাতে ভেজাল নেই।

২) একটু দুধ মাটিতে ঢালুন। যদি দেখেন গড়িয়ে গিয়ে মাটিতে সাদা দাগ রেখে যাচ্ছে, তা হলে এ দুধ খাঁটি। অশুদ্ধ হলে মাটিতে সাদা দাগ পড়বে না

৩) দুধ গরম করতে গেলেই কি হলদেটে হয়ে যাচ্ছে? তা হলে এ দুধ খাঁটি নয়। এতে মিশেছে কার্বোহাইড্রেট।

৪) একটু দুধ পাত্রে নিয়ে তাতে ২ চা চামচ নুন মেশান। যদি নুনের সংস্পর্শে এসে দুধ নীলচে হয়, তা হলে বুঝবেন, এ দুধে কার্বোহাইড্রেট রয়েছে।

৫) দুধে ইউরিয়া মেশানো আছে কি না তা ঘরোয়া উপায়ে পরীক্ষা করা কঠিন। একান্তই বুঝতে চাইলে এক চামচ দুধে সয়াবিন পাউডার মেশান। কিছু ক্ষণ রেখে এতে লিটমাস পেপার রাখুন। যদি লিটমাস ডোবাতেই লাল লিটমাস নীল হয়, তাহলে বুঝতে হবে দুধে ইউরিয়া মেশানো আছে।

আজকাল তো গুঁড়ো দুধেও ভেজাল। গুঁড়ো দুধের সঙ্গে ডিটারজেন্ট, শ্যাম্পু ইত্যাদি মিশিয়ে তৈরি করা হয় ভেজাল দুধ। গন্ধ-বর্ণ সব কিছু মিলে যায় আসল দুধের সঙ্গে। চিকিৎসকেরা বলছেন, ভেজাল দুধ বানানোর জন্য যেসব উপকরণ ব্যবহার করা হচ্ছে, তার সবটাই শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

food adulteration healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE