Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Swelling Feet

ঠান্ডায় মোজা না পরেও পায়ের পাতা ঘামে, এমন উপসর্গ কি কোনও রোগের লক্ষণ?

দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে বা পা ঝুলিয়ে বসে থাকলে যদি পায়ের পাতা ফুলে যায় বা ঘামতে থাকে, তা হলে অবশ্যই চিন্তার কারণ রয়েছে বলে মনে করছেন চিকিৎসকেরা।

Image of Swelling Feet.

দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে বা পা ঝুলিয়ে বসে থাকলে পায়ের পাতা ফুলে যায় বা ঘামতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২০:২১
Share: Save:

শীত পড়তে না পড়তেই পায়ে জায়গা করে নিয়েছে মোজা। দীর্ঘ ক্ষণ মোজা, পা-ঢাকা জুতো পরে থাকলে পায়ের পাতা ঘামে। কিন্তু মোজা না পরেও যদি পায়ের পাতা ঘামে, তা কি কোনও রোগের লক্ষণ? চিকিৎসা পরিভাষায় এই সমস্যাকে বলা হয় পেরিফেরাল এডিমা। দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে বা পা ঝুলিয়ে বসে থাকলে যদি পায়ের পাতা ফুলে যায় বা ঘামতে থাকে, তা হলে অবশ্যই চিন্তার কারণ রয়েছে বলে মনে করছেন চিকিৎসকেরা। আর কী কী দেখলে সতর্ক থাকতে হবে?

নির্দিষ্ট কোনও কারণ ছাড়া, দীর্ঘ ক্ষণ ধরে যদি পায়ের পাতা ভিজে থাকে। তা-ও চিন্তার কারণ হতে পারে। কিডনি, লিভার এবং হার্টের কোনও জটিল সমস্যা থাকলে বা রক্তে শর্করার মাত্রা হঠাৎ ওঠা-নামা করলেও পায়ের পাতা ঘামে। এমনটা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে। পায়ের পাতা ঘামার সঙ্গে ফোলা, ব্যথা এবং লাল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখলে সতর্ক হতে হবে।

পায়ের পাতা ঘামার সঙ্গে সঙ্গে দেহের ওজন যদি হঠাৎ বেড়ে যায়, তা-ও কিন্তু বড় কোনও রোগের লক্ষণ হতে পারে। তবে অন্তঃসত্ত্বা মহিলাদের পা ফুলতে বা পায়ের পাতা ঘামতে দেখলে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Swelling Feet Diabetic Foot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE