Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Laptop on your Lap Side Effects

নাম ল্যাপটপ হলেও কোলে নিয়ে কাজ করা যাবে না! অভ্যাস না বদলালে কী বিপদ হতে পারে জানেন?

উত্তপ্ত ল্যাপটপ ত্বকের সংস্পর্শে এলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। শুধু তা-ই নয়, ল্যাপটপ থেকে নির্গত এই গরম বায়ু যৌনাঙ্গে ক্যানসারের অন্যতম কারণ হতে পারে।

Putting laptop on lap may cause cancer.

ল্যাপটপ কোলে রেখে কাজ করেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৯:২৮
Share: Save:

চেয়ার-টেবিলে বসে অনেক ক্ষণ কাজ করলে পিঠ- কোমরে ব্যথা হয়। তাই মাঝেমধ্যে বিছানায় হেলান দিয়ে, কোলে ল্যাপটপ নিয়ে আরাম করে কাজ করেন। ল্যাপটপ চলতে চলতে অনেক সময়েই খুব গরম হয়ে যায়। তখন আবার কিছু ক্ষণ টেবিলে রেখে দেন। দীর্ঘ ক্ষণ ল্যাপটপে কাজ করার ক্ষতিকর দিক হিসাবে প্রথম পিঠ, কোমর এবং চোখের কথাই মাথায় আসে। কিন্তু চিকিৎসকেরা বলছেন, যে দিকটি নিয়ে আমরা একেবারেই ভাবি না, তা হল কোল এবং সেই সংলগ্ন বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের কথা।

প্রযুক্তির উপর মানুষের নির্ভরশীলতা এতটাই বেড়ে গিয়েছে যে, কম্পিউটার ছাড়া এক পা ফেলা মুশকিল। কাজের সুবিধার জন্যই কম্পিউটারের ছোট্ট সংস্করণ ল্যাপটপের প্রচলন শুরু হয়। অফিস, বাড়িতে তো বটেই, এমনকি রাস্তাঘাটেও যখন-তখন প্রয়োজনীয় কাজ করে ফেলা যায় এই ল্যাপটপের সাহায্যে। উত্তপ্ত ল্যাপটপ ত্বকের সংস্পর্শে এলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

Putting laptop on lap may cause cancer.

উত্তপ্ত ল্যাপটপ ত্বকের সংস্পর্শে এলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। ছবি: সংগৃহীত।

শুধু তা-ই নয়, ল্যাপটপ থেকে নির্গত এই গরম বায়ু যৌনাঙ্গে ক্যানসারের অন্যতম কারণ হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, বিগত বছরগুলির চেয়ে পুরুষদের মধ্যে বন্ধ্যত্বের সমস্যা বেড়ে যাওয়ার কারণও কিন্তু অতিরিক্ত ল্যাপটপের ব্যবহার। সারা ক্ষণ কোলে ল্যাপটপ নিয়ে কাজ করলে শুক্রাণুর সংখ্যা অস্বাভাবিক হারে কমতে থাকে। অন্তঃসত্ত্বাদেরও ল্যাপটপ থেকে দূরে থাকতে বলেন চিকিৎসকেরা। কোলে ল্যাপটপ রেখে দীর্ঘ ক্ষণ কাজ করলে গর্ভস্থ ভ্রুণের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Side Effects Laptop Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE