Advertisement
২২ জুলাই ২০২৪
Makhana Benefits

৫ কারণ: চিঁড়েভাজা কিংবা মুড়ির বদলে অল্প খিদেতে মাখানা খেতে পারেন

মাখানাতে রয়েছে ভাল মানের ফাইবার। প্রোটিন, আয়রন, ক্যালশিয়ামের মতো খনিজে ভরপুর এই খাবারে কার্বোহাইড্রেটও রয়েছে। তবে তা ভাল মানের।

All you need to know the health benefits of Eating handful of makhana daily

মাখানা খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:৪০
Share: Save:

শরীরচর্চা করার আগে কিংবা অফিসে কাজের ফাঁকে টুকটাক কিছু খেতে ইচ্ছে করে। কিন্তু ডায়েট করেন, তাই এমন কিছু খেতে হবে যাতে পেটও ভরে এবং স্বাস্থ্যও ভাল থাকে। তেমন একটি খাবার হল মাখানা। পুষ্টিবিদেরা বলছেন, মাখানাতে রয়েছে ভাল মানের ফাইবার। প্রোটিন, আয়রন, ক্যালশিয়ামের মতো খনিজে ভরপুর এই খাবারে কার্বোহাইড্রেটও রয়েছে। তবে তা ভাল মানের। যে হেতু মাখানায় ম্যাগনেশিয়াম রয়েছে, তাই হার্ট ভাল রাখতেও সাহায্য করে মাখানা।

নিয়মিত মাখানা খেলে আর কী কী উপকার হবে?

১) মাখানাতে ফসফরাস নেই বললেই চলে। তাই যাঁরা কিডনির সমস্যাতে ভুগছেন, তাঁদের জন্য এই খাবার নিরাপদ। শরীরে মেটাবলিজ়মের হার বাড়িয়ে কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

২) মাখনা হার্টের জন্য ভাল। এই খাবারের মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম। তা ছাড়া মাখানা খেলে গোটা দেহে রক্ত সঞ্চালন ভাল হয়। তাই হার্টে অক্সিজেনের অভাব হয় না।

৩) প্রত্যেক দিন অল্প পরিমাণে মাখনা খেলে মোকাবিলা করা যায় ইনসমনিয়া বা অনিদ্রার মতো সমস্যার সঙ্গে। পদ্মবীজের মধ্যে থাকা উপাদান আসলে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে, এক দিন খেলেই ফল পাওয়া যাবে না। এর জন্য নিয়মিত রোস্টেড মাখনা খাওয়া জরুরি।

কী ভাবে খাবেন মাখানা?

মাখানা থেকে উপকার পেতে হলে ড্রাই রোস্ট করে খাওয়াই শ্রেয়। তবে, স্টার্টার থেকে মেন কোর্স কিংবা মিষ্টি পদ— আজকাল সবেতেই মাখনা ব্যবহার করা হয়।

All you need to know the health benefits of Eating handful of makhana daily

মাখানা থেকে উপকার পেতে হলে ড্রাই রোস্ট করে খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

মাখানা ড্রাই রোস্ট করবেন কী ভাবে?

ড্রাই রোস্ট মাখানা তৈরি করার জন্য কড়াই গরম করে তাতে মাখানা দিয়ে অল্প নাড়াচাড়া করুন। ভুট্টার খইয়ের মতো নিজে থেকেই মাখানা ফুলে উঠবে। এর পরে সামান্য গোলমরিচ ছড়িয়ে খেতে পারেন। রোজ়মেরি, অরিগ্যানো, বেসিল জাতীয় নানা ধরনের হার্ব ব্যবহার করতে পারেন। আবার চাইলে চিলি ফ্লেক্স ব্যবহার করে মাখানাকে আরও সুস্বাদু করে তুলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makhana Makhana Health Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE