Advertisement
১২ জুলাই ২০২৪
Silk Saree Storage

বর্ষা আসতেই আলমারিতে রাখা সিল্কের শাড়ি থেকে ভ্যাপসা গন্ধ বেরোচ্ছে, এর থেকে মুক্তির উপায় কী?

সিল্কের শাড়ি এক-দু’বার পরার পরেই তো কাচতে দেওয়া যায় না। অথচ বর্ষায় আলমারিতে রাখা শাড়ি থেকে যা গন্ধ বেরোয়, তা রোদে দিয়েও দূর হয় না।

Tips to protect silk saree while storing in monsoon

সিল্কের শাড়ি দীর্ঘ দিন ভাল থাকবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৮:০৩
Share: Save:

বর্ষা এখনও তেমন ভাবে আসেনি। দু-এক পশলা বৃষ্টিকে প্রাক্‌-বর্ষা বলাই যায়। এরই মধ্যে আলমারির ভিতর থেকে কেমন যেন একটা দুর্গন্ধ বেরোতে শুরু করেছে। আলমারিতে বেশির ভাগ শাড়ি সিল্কের। হাল ফ্যাশনের অরগ্যানজ়া যেমন রয়েছে, তেমন রয়েছে পুরনো যুগের সোনা-রুপোর কাজ করা বেনারসি, কাঞ্জিভরম এবং স্বর্ণচরিও। এই ধরনের শাড়ি দু-এক বার পরার পরেই তো কাচতে দেওয়া যায় না। তাই নিয়ম করে কিছু দিন অন্তর আলমারি থেকে বার করে শাড়িগুলি রোদে দেন। তা সত্ত্বেও এমন সমস্যা হলে কী করণীয়?

১) কোনও সিল্কের শাড়ি আলমারিতে ঝুলিয়ে রাখবেন না। কোনও সুতির কাপড়ে কিংবা কাগজে মুড়ে, তার পরে আলমারিতে তুলুন শাড়িগুলি।

২) অনেকে শাড়ি রোদে দিতে বলেন। সিল্কের শাড়ির ক্ষেত্রে তা কখনওই করবেন না। মাঝেমাঝে আলমারি থেকে বার করে হাওয়ায় রাখবেন। তবে ছায়ায়। রোদে নয়।

৩) সিল্কের শাড়ি ভুলেও বার বার কাচতে দেবেন না। দু-তিন বার পরার পর ড্রাই ওয়াশ করাতে দিন। তবে তা-ও যত কম হয় ততই ভাল। বেশি কাচলে শাড়ির ঔজ্জ্বল্য ন‌ষ্ট হয়ে যায়।

Tips to protect silk saree while storing in monsoon

সিল্কের শাড়ি ভুলেও বার বার কাচতে দেবেন না। ছবি: সংগৃহীত।

৪) সিল্কের শাড়ি আলমারিতে রাখার সময় ন্যাপথলিনের বল রাখতে পারেন। তার চেয়েও ভাল হয়, যদি শুকনো নিমপাতা রাখতে পারেন। অনেক সময় জুতোর বাক্সে কিছু সিলিকা জেলের প্যাকেট দেওয়া হয়। সেগুলি ফেলে না দিয়ে আলমারিতে রাখুন। বদ্ধ জায়গার আর্দ্রতা কমাতে সাহায্য করবে।

৫) যে সব শাড়িতে জরির কাজ আছে, সেগুলি উল্টো করে ভাঁজ করুন। জরি ভাল থাকবে। প্রতি ছ’মাস অন্তর সিল্কের শাড়ির ভাঁজ বদলান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saree Silk Sarees Monsoon Monsoon Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE