Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

দ্রুত মেদ ঝরাতে পারে বাতাবি লেবু, তবে শুধু এই ফলে কাজ হবে, না সঙ্গে কিছু মেশাতে হবে?

সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, বাতাবি লেবু ওজন ঝরানোর পাশাপাশি ইনসুলিন হরমোনের কার্যকারিতা নিয়ন্ত্রণে সাহায্য করে। বিশেষ করে খাওয়ার পর রক্তে গ্লুকোজ়ের মাত্রা স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

All you need to know the trick to drink pomelo juice if you want to lose belly fat

মেদ ঝরানোর টোটকা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫০
Share: Save:

গরমে হাঁসফাঁস না করলেও রাতে মাথার উপর পাখা ঘুরছে অনেক বাড়িতেই। দিনে দিনে গরমের দাপট বাড়বে। শীতকালে শরীরচর্চা করতে যাওয়ার কষ্ট এক রকম ছিল। কিন্তু গরমে কসরত করতে গেলে তো জিভ বেরিয়ে আসবে। এমন অবস্থায় বাড়তি মেদ ঝরানোর দায়িত্ব কে নেবে? পুষ্টিবিদেরা বলছেন, শরীরচর্চার সঙ্গে ডায়েটে যদি বাতাবি লেবু রাখা যায়, সেই কাজ অনেকটা সহজ হতে পারে। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, বাতাবি লেবু ওজন ঝরানোর পাশাপাশি ইনসুলিন হরমোনের কার্যকারিতা নিয়ন্ত্রণে সাহায্য করে। বিশেষ করে খাওয়ার পর রক্তে গ্লুকোজ়ের মাত্রা স্বাভাবিক রাখতেও সাহায্য করে। ডিজিটাল জার্নাল অফ পাবমেড-এ প্রকাশিত হয়েছে তথ্যটি। যাঁদের বিপাকহার সংক্রান্ত সমস্যা রয়েছে তাঁদের জন্য বিশেষ উপকারী এই ফল। বাতাবি লেবুর মধ্যে ক্যালোরির পরিমাণ কম, ফাইবার বেশি। তবে, দ্রুত গতিতে মেদ ঝরাতে চাইলে তার সঙ্গে মেশাতে হবে গোলমরিচের গুঁড়ো।

All you need to know the trick to drink pomelo juice if you want to lose belly fat

বাতাবি লেবু ওজন ঝরানোর পাশাপাশি ইনসুলিন হরমোনের কার্যকারিতা নিয়ন্ত্রণে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

বাতাবি লেবুর রসের সঙ্গে এক চিমটে গোলমরিচের গুঁড়ো মেশালে কী হবে?

গোলমরিচে রয়েছে প্যাপেরিন নামক একটি উপাদান। যা বিপাকহার তো বটেই, সঙ্গে হজমশক্তি উন্নত করতেও সাহায্য করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে গোলমরিচ শরীরে অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে। যা স্বাভাবিকের তুলনায় তাড়াতাড়ি ক্যালোরি পোড়াতে সাহায্য করে। বাতাবি লেবুতে রয়েছে ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড। শরীরে ফ্রি র‌্যাডিক্যাল থেকে কোষ নষ্ট হওয়া থেকে রক্ষা করে। সঙ্গে গোলমরিচ থাকলে তা অণুঘটকের মতো কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE