Advertisement
২৩ জুন ২০২৪
Gym Steroid Puts Sex Life at Risk

শরীর গড়ার জন্য স্টেরয়েড নিচ্ছেন? তার প্রভাব যৌনজীবনে পড়ছে না তো?

শরীরচর্চার ক্ষেত্রে স্টেরয়েডের যথেচ্ছ ব্যবহার লক্ষ্য করা যায়। কম সময়ে, কম খেটে পেশিবহুল শরীর গড়ার নেশা অনেকেরই থাকে। কিন্তু তার প্রভাব পড়ে নানা ভাবে।

gym steroid which puts your sex life at risk

বহু দিন ধরে স্টেরয়েড খেলে ওজন বেড়ে যায়, খিদেও বাড়ে। কিন্তু যৌনজীবন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৯:০৩
Share: Save:

স্টেরয়েড শব্দটা আমরা হামেশাই শুনি। কিন্তু বস্তুটি কী, সে সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা স্পষ্ট নয়। রোজ প্রতি মুহূর্তে আমাদের দেহে স্টেরয়েড তৈরি হচ্ছে। প্রতিটি অঙ্গ সঞ্চালনায় এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু শরীরে তা তৈরি হতে সমস্যা হলে এই ওষুধ খেতে হয়। বহু গুরুতর রোগের চিকিৎসায় স্টেরয়েড ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। জীবনদায়ী বিভিন্ন ওষুধের মধ্যে স্টেরয়েড অন্যতম। তবে স্টেরয়েডের যেমন ভাল দিক আছে, তেমন কিছু খারাপ দিকও আছে। সে দিকটি সম্পর্কে বিশেষ সচেতনতা জরুরি।

শরীরচর্চার ক্ষেত্রে এই স্টেরয়েডের যথেচ্ছ ব্যবহার লক্ষ্য করা যায়। কম সময়ে, কম খেটে পেশিবহুল শরীর গড়ার নেশা অনেকেরই থাকে। আবার রোগা বলে অনেককেই বন্ধুদের কাছে কটাক্ষের শিকার হতে হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতেও অনেকে এই স্টেরয়েডকে অস্ত্র করেন। কারণ, বহু দিন ধরে স্টেরয়েড খেলে ওজন বেড়ে যায়, খিদেও বাড়ে। এর প্রভাবে যৌনজীবনে কেমন প্রভাব পড়ে সে কথা কি ভেবে দেখেছেন কখনও?

স্টেরয়েডের প্রভাবে যৌনজীবনে কী কী ক্ষতি হতে পারে?

১) প্রজননে সমস্যা

নারী-পুরুষ নির্বিশেষে সকলের শরীরেই স্টেরয়েডের খারাপ প্রভাব পড়তে পারে। এই যৌগটি শুক্রাণুর মান নষ্ট করে দেয়। এ ছাড়াও সন্তান উৎপাদনের জন্য প্রয়োজনীয় হরমোনগুলির ভারসাম্যেও তারতম্য ঘটে।

২) টেস্টোস্টেরনের ভারসাম্য নষ্ট হওয়া

দেহের ভাঁজ বাড়াতে যে স্টেরয়েড নিচ্ছেন, তার কাজই হল টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমিয়ে দেওয়া। যার ফলে সন্তান উৎপাদনের পাশাপাশি সঙ্গমের ইচ্ছাও হ্রাস পায়।

৩) লিঙ্গোত্থানে সমস্যা

টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে গেলে যৌন উত্তেজনাতে সাড়া দেওয়া সম্ভব হয় না। পুরুষদের মধ্যে লিঙ্গোত্থানের সমস্যাও দেখা যায়।

৪) স্তনের আকারে পরিবর্তন

এই স্টেরয়েডের প্রভাবে পুরুষ শরীরে স্তনের আকার মেয়েদের মতো হয়ে যেতে পারে। স্টেরয়েড হরমোনের প্রভাবে ইস্ট্রোজেন হরমোন বেড়ে যায়। ফলে মেয়েদের শারীরিক গঠন যেমন, পুরুষদের শরীরের গঠন তেমন হয়ে যাওয়া অস্বাভাবিক নয়।

৫) লিঙ্গ সঙ্কুচিত হয়ে যাওয়া

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, স্টেরয়েডের প্রভাবে অন্ডকোষ এবং পুরুষাঙ্গ সঙ্কুচিত হয়ে যায়। এই সব কিছুর প্রভাব পড়ে যৌনজীবনের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

steroid steroid abuse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE