Advertisement
০৩ মে ২০২৪
Health Benefits of Masoor Daal

ওজন কমানোই কি মুসুর ডালের একমাত্র কাজ? এর বাকি উপকারিতাগুলি জানেন তো?

ওজন ঝরানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো, মুসুর ডালের ভূমিকা অনব‍দ‍্য। কিন্তু মুসুর ডাল কি হৃদ্‌রোগের ঝুঁকি কমায়?

Image of masoor dal.

যাঁরা ওজন কমাতে চাইছেন, তাদের ডায়েটে মুসুরডাল রাখতেই হবে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৪:১৮
Share: Save:

ভূরিভোজে যতই পোলাও, কালিয়া থাক, বাঙালির প্রথম পাতে ডাল ছাড়া চলে না। আর তা যদি হয় মুসুর ডাল, তা হলে তো আর কথাই নেই। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, উভয়েই রোজের পাতে মুসুর ডাল রাখার কথা বলে থাকেন। এই ডালের উপকারিতা বহু। ওজন ঝরানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো, মুসুর ডালের ভূমিকা অনব‍দ‍্য।

প্রোটিন থেকে কার্বোহাইড্রেট, সবই এতে সমপরিমাণে রয়েছে। ফাইবার এবং ফ‍্যাটও রয়েছে মুসুর ডালে। ফলে ওজন কমাতে চাইছেন যাঁরা, মুসুরডাল ডায়েটে রাখতেই হবে।

এক কাপ মুসুর ডালে ক‍্যালোরি রয়েছে ১৮০। প্রোটিন রয়েছে ১০ গ্রাম। ফাইবারের পরিমাণ ৬ গ্রাম। মূলত মুসুর ডালে ফাইবারের পরিমাণ সবচেয়ে বেশি। ফলে দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায‍্য করে এই ডাল। এ ছাড়া, মুসুর ডাল হজম হতেও বেশি সময় নেয় না। আর হজম প্রক্রিয়া ঠিক থাকলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

অনেকেই হয়তো জানেন না, হৃদ্‌রোগ প্রতিরোধ করার ক্ষমতাও রয়েছে মুসুর ডালের। এতে রয়েছে ক‍্যালশিয়াম, ম‍্যাগনেশিয়াম, ফসফরাসের মতো উপকারী উপাদান, যা হৃদ্‌যন্ত্র ভাল রাখে। হৃদ্‌রোগের ঝুঁকি কমায়।

শরীরের জন‍্য যে কোনও ডাল খুবই উপকারী। তবে চোখের যত্ন নিতে ভরসা রাখতেই হবে মুসুর ডালের উপরে। এই ডালে রয়েছে ভিটামিন সি, ই এবং এ। এই ভিটামিন চোখের স্বাস্থ‍্য ভাল রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Goods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE