Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
water

৩ খাবার: খাওয়ার পরেই জল খেলে পেটের গোলমাল দেখা দিতে পারে

কিছু খাবার রয়েছে, যেগুলি খাওয়ার পর জল খেলে আবার হিতে বিপরীত হতে পারে। জানেন সেগুলি কী?

Symbolic image.

খাবার খাওয়ার পর জল খাওয়া বারণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৯:৫৩
Share: Save:

পছন্দের চকোলেট কিংবা ভাজাভুজি খাওয়ার পর একটু গলা ভেজাতেই হয়। তবে খাবার খেতে খেতে জল খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয়, তেমনটাই বলে থাকেন চিকিৎসকেরা। শুধু খাবার খাওয়ার সময় নয়, খাওয়ার একদম পরেই জল খাওয়া শরীরের জন্য একেবারে ভাল নয় বলে মনে করেন পুষ্টিবিদেরাও। তবে অনেক সময়ে পরিস্থিতি এমন থাকে যে, খাওয়ার পরে জল না খেলে স্বস্তি পাওয়া যায় না। তেমন কিছু ক্ষেত্রে জল খেতেই হয়। কিন্তু কিছু খাবার রয়েছে, যেগুলি খাওয়ার পর জল খেলে আবার হিতে বিপরীত হতে পারে।

ফল

ফল খাওয়ার পর জল না খাওয়াই শ্রেয় বলে মনে করছেন চিকিৎসকেরা। তাতে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। অনেক সময়ে ফল খেয়ে জল খেলে অম্বলও হতে পারে। লেবু, শসা, তরমুজের মতো ফল নিয়ম করে খেলে সুফল পাওয়া যায়। কিন্তু এই সব ফল খাওয়ার পরেই জল খেলে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

ভাজাভুজি

তেলমশলা, ভাজাভুজি দেওয়া কোনও রান্না খাওয়ার পর সঙ্গে সঙ্গে জল না খাওয়াই ভাল। কারণ, এই দু’ধরনের খাবার হজম করা কঠিন। মশলাদার খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল যদি শরীরে যায়, তবে খাবার হজম হতে সময় বেশি নেবে। তাই ভাজা কোনও খাবার খাওয়ার অন্তত আধ ঘণ্টা পর জল খেলেই ভাল।

ঠান্ডা

আইসক্রিম খাওয়ার পরও সঙ্গে সঙ্গে জল খেতে বারণ করেন চিকিৎসকরা। এর কারণ, অতিরিক্ত ঠান্ডা আইসক্রিম আর সাধারণ তাপমাত্রার জল একসঙ্গে প্রবেশ করলে তা গলার ক্ষতি করতে পারে। ঠান্ডা-গরম লেগে গলা ব্যথা শুরু হতে পারে সঙ্গে সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE