Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bad Habits

রোজের ৫ অভ্যাস: কঠিন রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে

সাধারণ কিছু অভ্যাসে নিজেকে অভ্যস্ত না করালে মুশকিল হতে পারে। অন্য দিকে, রোজের জীবনের কোন অভ্যাসগুলি মারাত্মক কিছু অসুখ ডেকে আনতে পারে?

Bad Habits

কিছু অভ্যাসে নিজেকে অভ্যস্ত না করালে মুশকিল হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৯:৪৫
Share: Save:

নানা ধরনের অসুখ-বিসুখের উৎস হল দৈনন্দিন জীবনের ধারাবাহিক অনিয়ম। শরীরের প্রতি অযত্নের হাত ধরেই জন্ম নেয় রোগবালাই। তাই সুস্থ থাকতে কয়েকটি নিয়মে জীবনকে বাঁধা জরুরি। ব্যস্ত জীবনে সব নিয়ম সব সময় মানা সম্ভব হয় না। কিন্তু একেবারে সাধারণ কিছু অভ্যাসে নিজেকে অভ্যস্ত না করালে মুশকিল হতে পারে। তবে রোজের জীবনের কোন অভ্যাসগুলি মারাত্মক কিছু অসুখ ডেকে আনতে পারে?

জল কম খাওয়া

কাজের চাপে জল খাওয়ার কথা মনেই থাকে না অনেকেরই। কিছু ক্ষণ অন্তর জল খাওয়া জরুরি। এতে শরীরে জলের ঘাটতি তৈরি হয় না। কিন্তু নিয়ম মেনে জল খাচ্ছেন, এই সংখ্যাটি কম। সুস্থ থাকতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। জলের অভাবে কঠিন রোগ হওয়ারও ঝুঁকি থেকে যায়। নিজেকে সুস্থ রাখতে তাই বেশি করে জল খাওয়া ছাড়া আর কোনও উপায় নেই।

কম ঘুমোনো

নিজেকে সুস্থ রাখার আরও একটি ধাপ হল বেশি করে ঘুমোনো। দৌড়ঝাঁপের জীবনে ঘুমই সবচেয়ে কম হয়। কাজের চাপ তো আছেই, সেই সঙ্গে মানসিক অস্থিরতাও ঘুম কম হওয়ার কারণ। দীর্ঘ দিন ধরে ঘুমের ঘাটতি অসুস্থতার ঝুঁকি বাড়ায়। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে রক্তচাপের মাত্রা ঠিক রাখা সবই সম্ভব, যদি ঘুম ঠিকঠাক হয়।

রাত করে খাবার খাওয়া

সুস্থ থাকতে চিকিৎসকেরা রাত আটটার মধ্যে খেয়ে নিতে বলেন। এতে হজমও ভাল হয়। গ্যাস-অম্বলের কোনও ভয় থাকে না। তাড়াতাড়ি খেয়ে নিতে পারলে তার চেয়ে ভাল আর কিছু হতে পারে না। কিন্তু সকলের পক্ষে তা সম্ভব হয় না। অনেকেরই বাড়ি ফিরতে অনেকটা দেরি হয়ে যায়। রাতের খাবার খেতেও আরও বিলম্ব হয়। রাত করে খাওয়ার অভ্যাসে তাই ভিতরে ভিতরে অসুস্থ হয়ে পড়ে শরীর।

শরীরচর্চা না করা

নিয়মিত ব্যায়াম, যোগাসনের উপকারিতা বহু। সারা দিনে অন্তত যদি ১০ মিনিট শরীরচর্চা করেন, তা হলেও সুফল পাওয়া যায়। কিন্তু অনেকেরই শরীরচর্চার সঙ্গে একেবারে কোনও সম্পর্ক নেই। জিমে যাওয়া তো দূর, হাঁটাচলাও করেন না অনেকে। শরীরচর্চা না করার ফলে শরীরে বাসা বাঁধে নানা রোগবালাই।

বাইরের খাবার খাওয়া

আট থেকে আশি, বাইরের খাবারের প্রতি ঝোঁক কমবেশি সকলেরই আছে। প্রতিনিয়ত এ ধরনের খাবার খাওয়ার ফলে শরীরে জমা হচ্ছে ফ্যাট। বাড়ছে ওজন। স্থূলতার হাত ধরেই জন্ম নিচ্ছে কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের মতো নানা রোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bad Habits Health Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE