Advertisement
২১ জুন ২০২৪
Migraine

Benefits of Foot Massage: মাইগ্রেনের ব্যথায় কাবু? কোন টোটকায় লুকিয়ে আছে সামাধান

Benefits of Foot Massage: মাইগ্রেনের ব্যথায় কাবু? কোন টোটকায় লুকিয়ে আছে সামাধান

পায়ে গরম তেল মালিশ করলে মাইগ্রেনের যন্ত্রণা কমে।

পায়ে গরম তেল মালিশ করলে মাইগ্রেনের যন্ত্রণা কমে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৮:৪৬
Share: Save:

শারীরিক ক্লান্তি দূর করতে তেল মালিশের কোনও বিকল্প নেই। আয়ুর্বেদ শাস্ত্র মতে, শরীরের বিভিন্ন অঙ্গে মালিশ করলে বিভিন্ন রকম লাভ হতে পারে। কেবল মাত্র পায়ের পাতায় মালিশ করলেই একাধিক শারীরিক সমস্যা এড়িয়ে যাওয়া যায়। শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে শারীরিক এবং মানসিক নানা সমস্যার সমাধান লুকিয়ে।

কর্মব্যস্ত জীবনে নিজের প্রতি যত্ন নেওয়ার সময় পান না অনেকেই। রাতে ঘুমোতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বার করে পায়ে গরম তেলের মালিশ করলেই দূরে থাকবে রোগ-বালাই। পায়ের মালিশের জন্য সর্ষের তেল ব্যবহার করতে পারলে সবচেয়ে ভাল হয়। এ ছাড়া চাইলে খাঁটি দেশি ঘি ব্যবহার করা যায়।

এ ক্ষেত্রে কী কী সুফল পেতে পারেন?

১) অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। পায়ের তলায় মালিশ করলে ঘুম ভাল হয়। ঘুমোনোর আগে মালিশ করলে সারা দিনের ক্লান্তি দূর হয়। তাই অনিদ্রার সমস্যায় ভুগলে এই কৌশল ব্যবহার করে দেখেতেই পারেন।

২) পায়ের পাতায় মালিশ পেশিতে রক্তের সঞ্চালনের মাত্রা বাড়ে। রাতে শোয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করলে চটজলদি উপকার পাওয়া যায়।

৩) অফিসে কাজের চাপ। বড়িতে নানা সমস্যা— একাধিক দুশ্চিন্তার কারণে মানসিক অবসাদে ভোগেন অনেকেই। আর এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। পায়ের তলায় মালিশ করলে দুশ্চিন্তা কমে, মন চনমনে থাকে। রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪) বয়স বাড়লে গাঁটের ব্যথা এক বড় সমস্যা। এই ব্যথা কমাতে চাইলেও আপনাকে অবশ্যই করতে হবে পায়ের তলায় মালিশ।

৫) ঋতুস্রাবের সময়ে ব্যথা দূর করতে চাইলেও এই পন্থায় ভরসা রাখতে পারেন। যাঁরা অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভোগেন, তাঁরাও অবশ্যই পায়ের তলায় মালিশ করুন। উপকার পাবেন।

৬) নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া যায়।

৭) ঋতুবন্ধের সময়ে মহিলাদের নানা শারীরিক সমস্যায় ভুগতে হয়। মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদ— এই সময়ে এ সব স্বাভাবিক। এ ক্ষেত্রেও তেল মালিশ করলে সুফল পাবেন।

৮) অন্তঃসত্ত্বা অবস্থায়, বিশেষত শেষ ট্রাইমিস্টারে মহিলাদের পা ফুলে যায়। এ ক্ষেত্রেও তেলের মধ্যে সামন্য রসুন গরম করে নিয়ে সেই তেল দিয়ে মালিশ করলে বেশ আরাম পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migraine Foot Massage Oil Massage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE