Advertisement
২২ জুলাই ২০২৪
Jackfruit Seeds Benefits

শুধু কাঁঠাল নয়, খেতে হবে এর বীজও! কোন কোন রোগের ঝুঁকি কমবে তাতে?

কাঁঠালের বীজ যে শুধু সুস্বাদু, তা নয়। এর স্বাস্থ্যগুণও রয়েছে। শরীরের জন্য কতটা কার্যকরী এই বীজ?

Benefits of jackfruit seeds to stay healthy and fit

কাঁঠালের বীজ উপকারী কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:২৪
Share: Save:

আম,লিচুর পাশাপাশি গ্রীষ্মকালের বাজার আলো করে থাকে কাঁঠাল। এই ফলের প্রতিটি কোয়া যেন অমৃত। যাঁরা ভালবাসেন, তাঁরা জানেন কাঁঠাল খাওয়ার তৃপ্তি কোথায়। তবে কাঁঠাল খেয়ে কি বীজগুলি ফেলে দেন? উত্তর হ্যাঁ হলে, এর চেয়ে বোকামির আর কিছু হতে পারে না। কাঁঠালের কোয়ার চেয়েও বেশি জনপ্রিয় বীজ। মটরডাল হোক কিংবা নিরামিষ তরকারি, কাঁঠালের বীজ দিলে স্বাদটাই বদলে যায়। তা ছা়ড়া ডালের সঙ্গে কাঁঠালের বীজ ভাজা কিন্তু মন্দ নয়। কাঁঠালের বীজ যে শুধু সুস্বাদু, তা নয়। এর স্বাস্থ্যগুণও রয়েছে। শরীরের জন্য কতটা কার্যকরী এই বীজ?

রক্তাল্পতার সমস্যা দূর করতে

ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি, প্রোটিন— সব আছে এই খাবারে। সঙ্গে আছে প্রচুর পরিমাণ আয়রন। রক্তাল্পতার সমস্যা থাকলে এই বীজ খাওয়া অতি জরুরি।

হজমের গোলমাল কমাতে

ফাইবারের পরিমাণ অনেকটাই থাকে কাঁঠালের বীজে। তার প্রভাবে কোলেস্টেরল কমে। সঙ্গে হজমের সুবিধাও হয়। হজম প্রক্রিয়া ভাল হওয়ায় ওজন কমাতেও সাহায্য করে কাঁঠালের বীজ।

Benefits of jackfruit seeds to stay healthy and fit

ডায়াবিটিসের রোগীদের জন্যও এই বীজ বেশ উপকারি। ছবি: সংগৃহীত।

ডায়াবেটিকদের জন্য

ডায়াবিটিসের রোগীদের জন্যও এই বীজ বেশ উপকারি। এতে উপস্থিত ফাইবার খাদ্যের কার্বোহাইড্রেট শুষে নেয়। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেশি বাড়তে পারে না।

চোখের যত্নে

চোখের জন্যও উপকারী কাঁঠালের বীজ। এতে উপস্থিত ভিটামিন এ দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। চোখের জ্যোতি বাড়িয়ে তুলতেও কাঁঠালের বীজ কার্যকরী। চোখের সমস্যা থাকলে কাঁঠালের বীজ খেতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jackfruit Seeds Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE