Advertisement
২১ জুলাই ২০২৪
Gardening Tips

দাম বাড়ছে বলে বাজারে গিয়ে হতাশ হয়ে না পড়ে, বাড়িতেই ফলিয়ে নিতে পারেন ৩ সব্জি

আগে থেকে বাগান তৈরির কোনও অভিজ্ঞতা না থাকলে, প্রথম বার বেশ সমস্যা হতে পারে। তবে তার আগে জেনে নিতে হবে কোন গাছগুলি বাড়ির বাগানেই সহজে বেড়ে উঠতে পারে।

Which vegetables grow Easily at home

কোন সব্জি বাড়িতেই ফলানো সম্ভব? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৪:৫৯
Share: Save:

অনেক দিন ধরেই ভাবছেন বাড়িতে সব্জির বাগান তৈরি করবেন। তার উপরে সব্জির দাম যে হারে বাড়ছে, তাতে বাজারে গিয়ে পকেট খালি হচ্ছে। সাশ্রয় করতে বাড়িতে বাগান তৈরির ভাবনা যথেষ্ট কার্যকরী। কিন্তু কী ফলাবেন, সেটা কিছুতেই বুঝতে পারছেন না। সব্জির বাগান করব ভাবলেই যে, করে ফেলা যায়, তা কিন্তু নয়। আগে থেকে বাগান তৈরির কোনও অভিজ্ঞতা না থাকলে, প্রথম বার বেশ সমস্যা হতে পারে। তবে তার আগে জেনে নিতে হবে কোন গাছগুলি বাড়ির বাগানেই সহজে বেড়ে উঠতে পারে।

টোম্যাটো

কিছু দিন আগে পর্যন্ত টোম্যাটোর দাম শুনেই ছ্যাঁকা লাগছিল আমজনতার। তাই অনেকেই বাড়িতে টোম্যাটোর গাছ পুঁতবেন বলে এক রকম ঠিক করেই ফেলেছিলেন। যদি ঠিক করেই থাকেন, সে ক্ষেত্রে এই সব্জি চাষ খুব একটা কঠিন নয়। টবে, বাগানে খুব সহজেই টোম্যাটোর গাছ বেড়ে উঠতে পারে। টোম্যাটোর বীজ টবে পুঁতে দিলেই চারা বেরোবে। শুধু গাছের গোড়ায় জল না জমে, সে দিকে খেয়াল রাখতে হবে।

গাজর

বাড়ির ভিতরে বাগান না থাকলেও বড় টবে গাজর চাষ করা যায়। বাজার থেকে গাজরের বীজ কিনে নিয়ে এসে আগের দিন রাত থেকে জলে ভিজিয়ে রাখতে হবে। ভেজানো বীজ মাটিতে বসালে খুব সহজেই চারা গাছ বেরোবে।

Which vegetables grow Easily at home

লঙ্কার বীজ থেকে গাছ তৈরি করা সহজ। ছবি: সংগৃহীত।

লঙ্কা

ধরুন চানাচুর, শসা, পেঁয়াজ দিয়ে মুড়ি মাখার সঙ্গে কাঁচালঙ্কা খেতে ইচ্ছে করল। ফ্রিজ থেকে কয়েক দিনের রাখা লঙ্কা না খেয়ে যদি গাছ থেকে টাটকা লঙ্কা পেড়ে নিতে পারেন মন্দ হয় না। তার জন্য তো গাছ বসাতে হবে। লঙ্কার বীজ থেকে গাছ তৈরি করা সহজ। টবের মধ্যে সহজেই এই গাছ বেড়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Gardening Gardening in Flat Vegetables
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE