Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Exercise

Indoor Workouts : বিধিনিষেধ মেনে সুস্থ থাকতে ঘরেই এ বার করুন শরীরচর্চা

বিধিনিষেধ জারি হওয়ার ফলে জীবনযাত্রা হয়ে পড়েছে নিয়ন্ত্রিত। তবে সুস্থ থাকতে নানা উপায়ে ঘরেই আপনি করতে পারেন শরীরচর্চা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১৭:৪৬
Share: Save:

অতিমারির আক্রমণ আবার পর্যুদস্ত করে ফেলছে আমাদের জীবন। জারি হয়েছে বিধিনিষেধ, ঘরের বাইরে যেতে হচ্ছে মেপেজুপেই। এই অবস্থায় শরীরচর্চার জন্য জিমে নাম লেখানো থাকলেও তা আপাতত কোনও কাজে লাগছে না। কিন্তু সুস্থ থাকতে হলে নিয়মিত ব্যায়াম ছাড়া কোনও উপায় নেই। অবশ্য যন্ত্রপাতি ছাড়াই আপনি কিন্তু ঘরে শরীরচর্চা করতে পারেন সহজে। এই অভ্যাস নিয়মিত রাখলেই চাঙ্গা থাকা নিয়ে উধাও হবে আপনার চিন্তা।

১। ইন্টারনেটে এখন পেতে পারেন শরীরচর্চার বিভিন্ন ভিডিও। যদি ঘরেই যদি শরীরচর্চা করতে হয় তা হলে এই ভিডিও দেখে দেখে এখানে পাওয়া নির্দেশ অনুসারে আপনি ব্যায়াম করতে পারেন। এই সময়ে যোগাসন হতে পারে আপনার ভরসার জায়গা। সারা দেহে পর্যাপ্ত রক্ত সঞ্চালন করতে বিভিন্ন আসন আপনাকে রাখবে সুস্থ এবং সতেজ।

সুস্থ থাকতে হলে নিয়মিত ব্যায়াম ছাড়া কোনও উপায় নেই

সুস্থ থাকতে হলে নিয়মিত ব্যায়াম ছাড়া কোনও উপায় নেই

২। ঘরে একটু পছন্দের গান চালিয়ে ইচ্ছেমতো নাচের ভঙ্গিমায় করতে পারেন ব্যায়াম। এই পদ্ধতিতে শরীরচর্চা বেশ জনপ্রিয়। আসলে বাঁধাধরা ব্যায়াম করতে পছন্দ করেন না, এমন মানুষের অভাব নেই চারপাশে। তাঁদের সুস্থ থাকার জন্য নাচের মাধ্যমে এই এক্সারসাইজ হতে পারে ফলদায়ক।

৩। দড়ি লাফানোর যে খেলা ছোটবেলায় খেলেছি আমরা প্রায় সবাই, তা শরীর সুস্থ রাখতে যে কতখানি উপকারী, তা আমরা অনেকেই জানি না। বাড়িতে ব্যায়াম করতে হলে নিয়মিত দশ থেকে কুড়ি বার দড়ি লাফানোর এক্সারসাইজটি করুন। এটি প্রায় সর্বরোগহর একটি ব্যায়াম।

৪। হাঁটুন। ঘরের মধ্যেই বসে না থেকে রোজ বেশ কিছুক্ষণ হাঁটুন। বাড়ির ছাদে যদি হাঁটা সম্ভব হয় তা হলে তো চমৎকার। সে ক্ষেত্রে আপনি অক্সিজেন পাবেন পর্যাপ্ত পরিমাণে। কিন্তু সে সুযোগ না হলে আপনি ঘরের মধ্যেই হাঁটতে পারেন।

৫। অভিভাবকেরা আমাদের বার বার ঘর পরিষ্কার করার জন্য যখন বলেন, সেই নির্দেশ মানতে একেবারে ভালো লাগে না কারওর। অথচ হাঁটু গেড়ে বসে নিয়মিত ঘর মোছা এবং ঝাঁট দেওয়া খুব কার্যকরী একটি ব্যায়াম। এই অতিমারি কবলিত সময়ে গৃহবন্দি থাকতে থাকতে নিজের ঘর নিজেই পরিষ্কার করুন। কাজ হবে ম্যাজিকের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.