Advertisement
২০ এপ্রিল ২০২৪
Menopause

Menopause Brain Fog: ঋতুবন্ধের সময় আসতেই ভুলে যাচ্ছেন জরুরি কথা, গুলিয়ে যাচ্ছে ভাবনা? সুস্থ থাকবেন কী ভাবে

ঋতুবন্ধের সময়ে নারী শরীরে দেখা দেয় নানা সমস্যা। এর মধ্যে ‘ব্রেন ফগ’ বা মস্তিষ্কের কুয়াশা নিয়ে সতর্কতা প্রয়োজন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১৪:৪০
Share: Save:

ঋতুবন্ধের সময়ে মহিলাদের শরীরের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এর মধ্যে ‘ব্রেন ফগ’ বা মস্তিষ্কের কুয়াশা নিয়ে সতর্ক হওয়া বিশেষ প্রয়োজন। এতে স্পষ্ট ভাবে চিন্তা করার ক্ষমতা কমতে পারে। কোনও কথা মনে রাখা বা কাজে মনোসংযোগ করতে অক্ষমতা তৈরি হয় এই সময়ে। জরুরি তথ্য মাথায় রাখা বা সাধারণ কাজগুলিতে মনোনিবেশ করা এই সময়ে কঠিন হতে পারে। কারও নাম মনে রাখতে বা কথোপকথনে ঠিক শব্দ খুঁজে পেতেও অসুবিধা বোধ করেন অনেকে। তবে এই সমস্যা কোনও মানসিক রোগের সঙ্গে সরাসরি সম্পর্কিত নয়।

একটি সমীক্ষায় বলা হয়েছে যে, প্রায় ৬০% মধ্যবয়সি মহিলা একাগ্রতার সমস্যায় ভুগতে পারেন। ঋতুবন্ধের সময়ে যা প্রায় ৪ থেকে ১২ বছর পর্যন্তও স্থায়ী হতে পারে। যদিও এক-এক জন মহিলার শরীরে ঋতুবন্ধের সময়ে হরমোনের ওঠানামা ভিন্ন ভিন্ন ভাবে প্রতিক্রিয়া দেখায়। তবে মস্তিষ্কের কুয়াশার হাত থেকে রক্ষা পেতে নিয়মিত কিছু সতর্কতা অবলম্বন করলেই সুস্থ থাকতে পারা সম্ভব।

এক-এক জন মহিলার শরীরে ঋতুবন্ধের সময়ে হরমোনের ওঠানামা ভিন্ন ভিন্ন ভাবে প্রতিক্রিয়া দেখায়

এক-এক জন মহিলার শরীরে ঋতুবন্ধের সময়ে হরমোনের ওঠানামা ভিন্ন ভিন্ন ভাবে প্রতিক্রিয়া দেখায়

১। নিয়মিত ব্যায়াম হল ঋতুবন্ধের সময়ের নানা সমস্যা নিয়ন্ত্রণ করার একটি কার্যকর উপায়। তার মধ্যে রয়েছে ‘ব্রেন ফগ’ও। শরীরচর্চার মাধ্যমে মস্তিষ্কের ক্রিয়া সচল রাখতে পারবেন।

২। পর্যাপ্ত ঘুম হওয়াও অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ঘুমের চক্রের শেষ পর্যায়ে— দ্রুত চোখের মণির চলাচলের মধ্যে দিয়ে মস্তিষ্ক স্মৃতি সঞ্চয় করে এবং তথ্য প্রক্রিয়া করে যথাযথ ভাবে। ফলে ঘুমের সময় কমনো চলবে না কোনও মতেই।

৩। স্বাস্থ্যকর খাদ্য শরীর এবং মস্তিষ্ককে সারা দিনের জন্য শক্তি সরবরাহ করে। বিশেষজ্ঞদের মতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে যাওয়া জরুরি। তৈলাক্ত বড় মাছ ঋতুবন্ধের সময়ে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। স্মৃতিশক্তি বাড়াতেও এই ধরনের খাদ্য সহায়ক।

৪। কোনও কোনও চিকিত্সক পরামর্শ দেন যে এই সময়ে সপ্তাহে দু’গ্লাস করে রেড ওয়াইন খেতে। নারীর স্মৃতিশক্তির ক্ষয় এড়াতে এবং মস্তিষ্ককে যথাযথ ভাবে ক্রিয়াশীল রাখতে সাহায্য করতে পারে এই পানীয়। রেড ওয়াইন মস্তিষ্কের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করতে পারে। তবে এই পানীয় প্রয়োজনের অতিরিক্ত গ্রহণ করা চলবে না।

৫। মস্তিষ্কের শক্তি বাড়াতে খেলুন মনে রাখার খেলা। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত ‘মাইন্ড গেম’ খেলেন, তাঁদের মধ্যে ঋতুবন্ধের পর মস্তিষ্কের কুয়াশা তৈরি হওয়ার আশঙ্কা অনেকটাই কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause brain Periods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE