Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
Eye Care

Eye disease: চোখের কোন কোন সমস্যা হলে বুঝবেন আরও গুরুতর কোনও রোগের সম্ভাবনা রয়েছে

অতিমারি-পরবর্তী সময়ে বাড়িতেই কাজকর্ম করতে করতে চোখের ছোটখাটো অস্বস্তি এড়িয়েই যাই অনেকে। অথচ চোখ সংক্রান্ত অসুবিধা থেকে হতে পারে গুরুতর রোগও।

চোখ সংক্রান্ত অসুবিধা থেকে হতে পারে গুরুতর রোগ

চোখ সংক্রান্ত অসুবিধা থেকে হতে পারে গুরুতর রোগ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৬:৪১
Share: Save:

চোখ আমাদের দেহের প্রধান ইন্দ্রিয়গুলির মধ্যে একটি। দৃষ্টিশক্তির পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতাতেও বিশেষ প্রভাব ফেলে চোখ। ফলে এই ইন্দ্রিয়টি কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে আপনার সারা শরীরেই দেখা দিতে পারে একাধিক সমস্যা। এখন অতিমারি-পরবর্তী সময়ে ঘরে বসে কাজকর্ম করতে করতে চোখের উপরেই চাপ পড়ছে বেশি। ফলে ছোটখাটো অস্বস্তি আমরা এড়িয়েই যাই বেশির ভাগ সময়ে। অথচ চোখ সংক্রান্ত কিছু অসুবিধা থেকে হতে পারে গুরুতর কোনও রোগও। নিয়মিত তাই চক্ষু-বিশারদের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।

১। সময়ের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ চোখেও ফেলতে পারে তার প্রভাব। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই। তা ছাড়া রেটিনার রক্তনালীগুলিকেও ক্ষতিগ্রস্ত করতে পারে। ফলে হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি প্রায় অনিবার্য। আয়নায় আপনার চোখ দেখার সময় এটি সাধারণ ভাবে চোখে পড়বে না। তাই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি।

মস্তিষ্কের কার্যকারিতাতেও প্রভাব ফেলে চোখ

মস্তিষ্কের কার্যকারিতাতেও প্রভাব ফেলে চোখ

২। আপনি যদি আপনার চোখের আশেপাশের চামড়া সাদা হয়ে উঁচু অবস্থায় দেখতে পান তবে এটি উচ্চ কোলেস্টেরলের মাত্রার লক্ষণ হতে পারে। এটি বার্ধক্যজনিত কারণে বা নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রার কারণেও হতে পারে যা স্ট্রোকের ঝুঁকির ইঙ্গিত দেয়।

৩। ইদানীং দিনের বেশির ভাগ সময় কম্পিউটার, টিভি বা মোবাইলের পর্দার দিকে তাকিয়ে থাকতে থাকতে ঝাপসা হয়ে আসে দৃষ্টি। চোখ অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়লে এই ঘটনা ঘটতেই পারে। আবার ডায়াবেটিস রোগীরাও প্রায়শই এই উপসর্গের অভিযোগ করেন। এটি আবার ছানি বা ম্যাকুলার ডিজেনারেশনের লক্ষণও হতে পারে।

৪। অনিদ্রায় ভুগলে চোখ লাল হয়ে থাকে এবং চোখে নিয়মিত অস্বস্তি লেগেই থাকে। এর ফলে আক্রমণ করতে পারে অন্য কোনও গুরুতর রোগ।

৫। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কাছের জিনিস দেখতে অসুবিধা তৈরি হতে পারে। অনেককেই দেখা যায় চোখ থেকে বই বা খবরের কাগজ অনেকটা দূরে রেখে পড়তে। এই সমস্যা এড়িয়ে না গিয়ে অবিলম্বে চিকিত্সকের শরণাপন্ন হওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.