Advertisement
০৫ মে ২০২৪
Pre Workout Drink

৫ পানীয়: জিমে যাওয়ার আগে খেলে শরীরচর্চার পরেও চনমনে থাকা সম্ভব

কিছু পানীয় রয়েছে, যেগুলি জিমে যাওয়ার আগে খেলে ভাল হয়। অনেকেই প্রোটিন সাপ্লিমেন্ট, প্রোটিন শেক খান। সেগুলি কেনা বেশ ব্যয়সাপেক্ষ।

Symbolic Image.

শরীরচর্চার পরও চনমনে থাকা জরুরি। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১১:১৭
Share: Save:

পৃথিবী এ দিক থেকে ও দিক চলে গেলেও জিমে যাওয়া বন্ধ করেন না অনেকেই। রোজ সকালে নিয়ম করে জিমে গিয়ে ঘাম ঝরানোর অভ্যাস রয়েছে অনেকেরই। শরীরচর্চার অভ্যাস সুস্থ থাকার অন্যতম পথ। কিন্তু শরীরচর্চারও নিয়ম রয়েছে। সুফল পেতে সেগুলিও মেনে চলতে হবে। তার মধ্যে অন্যতম হল খালি পেটে জিম না করা। তবে খুব ভারী খাবার খেয়েও জিম করার উচিত নয়। সে ক্ষেত্রে কিছু পানীয় রয়েছে, যেগুলি জিমে যাওয়ার আগে খেলে ভাল হয়। অনেকেই প্রোটিন সাপ্লিমেন্ট, প্রোটিন শেক খান। সেগুলি কেনা বেশ ব্যয়সাপেক্ষ। ঘরোয়া কিছু পানীয় রয়েছে, যেগুলি জিমে যাওয়ার আগে খেয়ে গেলে একই রকম সুফল পাবেন।

কলার স্মুদি

কলা ভিতর থেকে শক্তি জোগায়। কলায় রয়েছে পটাশিয়াম, কার্বোহাইড্রেটের মতো উপাদান। জিমে যাওয়ার আগে কলা খেলে সত্যিই উপকার পাবেন। শুধু কলা খেতে চান না অনেকেই। সে ক্ষেত্রে কাঠবাদামের দুধ, দারচিনি এবং কলা দিয়ে বানিয়ে নিন স্মুদি। এক চিমটে নুন দিয়ে দিলে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকবে।

লেবু এবং মধুর জল

রোজ সকালে খালি পেটে অনেকেই খেয়ে থাকেন এই পানীয়। তবে জিমে যাওয়ার আগে এটি খেয়ে গেলে ভিতর থেকে ফিট থাকতে পারবেন। ঈষদুষ্ণ জলে লেবুর রস আর মধু মিশিয়ে খেয়ে নিন। ঘাম হলেও দুর্বল হয়ে পড়বে না শরীর।

ডাবের জল

পুষ্টিবিদেরা এমনিতেই খালি পেটে ডাবের জল খাওয়ার কথা বলে থাকেন। তবে জিমে যাওয়ার আগে ডাবের জল খেলেও দারুণ উপকার পাবেন। তবে শুধু ডাবের জল খেলে হবে না। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে গোলমরিচ, চিয়া বীজ, জিরে গুঁড়ো। খেতেও সুস্বাদু আবার উপকারীও।

দারচিনি চা

শরীরচর্চার আগে দারচিনি চা খাওয়ার উপকারিতা অনেক। দারচিনি চা রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। বিপাকহারও বেড়ে যায় দারচিনি খেলে। জলে দারচিনি, গোলমরিচ দিয়ে ফুটিয়ে নিন। জিমে যাওয়ার আগে খেয়ে গেলে আলাদা শক্তি পাবেন।

পুদিনা গ্রিন টি

গ্রিন টির সঙ্গে পুদিনা পাতা মিশিয়ে খেতে পারেন জিমে যাওয়ার আগে। পুদিনা পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান, যা শরীর ভিতর থেকে সতেজ রাখে। বিপাকহারও বৃদ্ধি করে পুদিনা পাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gym Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE