Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Yoga App

অ্যাপ দেখে যোগাসন করার কথা ভাবছেন? কী ভাবে বাছবেন উপযুক্ত অ্যাপ?

যোগাসনের কিছু অ্যাপও রয়েছে। সেগুলিরও সাহায্য নিতে পারেন। কিন্তু কোনগুলি সত্যিই কার্যকরী হবে, তা বুঝবেন কী ভাবে?

Symbolic Image.

অ্যাপ দেখেই যোগাসন করুন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৯:২৩
Share: Save:

ব্যস্ততম জীবনে আলাদা করে সময় বার করে জিমে যাওয়ার সুযোগ থাকে না সব সময়। তাই অনেকেই জিমে গিয়ে ঘাম ঝরানোর বদলে ভরসা রাখেন যোগাসনে। অনেকেই বিভিন্ন অনলাইন ক্লাসে ভর্তি হন। তবে অনলাইন প্রশিক্ষণ বেশ সময়সাপেক্ষ। তা ছাড়া যাঁরা প্রশিক্ষণ দিচ্ছেন, তাঁদের সময়ের সঙ্গে মিলিয়ে ক্লাস করতে হয়। আর এই সময় দিতে না পারার কারণে মাঝপথে ছেড়েও দিতে হয় অনেককে। এ ছাড়াও বেশ অনেকটা টাকা বিনিয়োগও করতে হয়। এত কিছু ভেবে অনেকেই পিছিয়ে আসেন। ইউটিউবে কিন্তু এই যোগাসনের নানা ভিডিয়ো পেয়ে যাবেন। সে ক্ষেত্রে নিজের সময়মতো শরীরচর্চা করে নিতে পারেন। আর আলাদা করে কোনও খরচ নেই। ইউটিউবে এই ধরনের ভিডিয়োর অভাব নেই। যোগাসনের কিছু অ্যাপও রয়েছে। সেগুলিরও সাহায্য নিতে পারেন। কিন্তু কোনগুলি সত্যিই কার্যকরী হবে, তা বুঝবেন কী ভাবে?

১) ওজন ঝরানো, এমনি ফিট থাকা না কি অন্য কোনও বিষয়— যোগাসনের করার কারণটি আগে খুঁজে বার করুন। সেই অনুযায়ী অ্যাপ খুঁজে বার করুন। সব অ্যাপেই এক ধরনের যোগাসন করানো হয় না। তাই কোথাও যুক্ত হওয়ার আগে সমস্ত বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া জরুরি।

২) যে অ‍্যাপ থেকে যোগাসন প্রশিক্ষণ নিচ্ছেন সেটি যেন ল‍্যাপটপ, ট‍্যাবলেট কিংবা অন‍্য কোনও যন্ত্রেও খুলতে পারেন। তা হলে আপনারই সুবিধা।

৩) অ‍্যাপ ব‍্যবহারে কোনও যান্ত্রিক সমস‍্যা হচ্ছে কি না, তা দেখে নিন। প্রশিক্ষণ নেওয়ার মাঝে কোনও যান্ত্রিক ত্রুটি হলে আপনারই মনঃসংযোগ নষ্ট হবে।

৪) অ‍্যাপে ব‍্যক্তিগত কোনও তথ‍্য চাইলে তা এড়িয়ে যান। মোবাইল নম্বর, ইমেল আইডি পর্যন্ত ঠিক আছে। তার চেয়ে বাড়তি কোনও তথ‍্য দেওয়া একেবারেই ঠিক হবে না।

৫) অ্যাপের গ্রাহক পরিষেবা কেমন তা ব্যবহারের আগে যাচাই করে নেওয়া জরুরি। অ্যাপ ব্যবহার করতে গিয়ে কোনও সমস্যায় পড়লে সেখান থেকে বেরিয়ে আসতে সংস্থার পক্ষ থেকে কোনও সাহায্য পাবেন কি না, তা জেনে রাখা প্রয়োজন।

৬) যোগাসন করলেই হল না, ভঙ্গিও সঠিক হওয়া জরুরি। যেখান থেকে প্রশিক্ষণ নেবেন বলে ঠিক করছেন, দেখে নিন যোগাসনের ভঙ্গি আদৌ সঠিক কি না। অ্যাপে যে ভাবে যোগাসন করার কথা বলা হচ্ছে, তেমনটি করতে আপনার কোনও সমস্যা হচ্ছে কি না, তা দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga APP Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE