Advertisement
০৫ মে ২০২৪
Health Benefits of Black Pepper

সর্দি-কাশি থেকে হজমের গোলমাল, সারাতে পারে গোলমরিচ! আর কোন সমস্যার সমাধান করে?

গোলমরিচ যে রোগ প্রতিরোধ করে, এ কথা হয়তো অনেকেই জানেন। কিন্তু রোগ প্রতিরোধ ছাড়াও গোলমরিচের আরও অনেক গুণ আছে। গোলমরিচের জল খেলে ওজন কমে, জানতেন কী?

রোগ প্রতিরোধ ছাড়াও গোলমরিচের আরও অনেক গুণ আছে।

রোগ প্রতিরোধ ছাড়াও গোলমরিচের আরও অনেক গুণ আছে। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ২১:৩৮
Share: Save:

চিনা খাবার হোক বা মাংসের স্যুপ, গোলমরিচের গুঁড়ো না দিয়ে খাওয়াই যায় না। আবার করোনাকালে নানা রকম পানীয় তৈরি করতেও গোলমরিচ ব্যবহার করেছেন অনেকে। গোলমরিচ যে রোগ প্রতিরোধ করে, এ কথা হয়তো অনেকেই জানেন। কিন্তু রোগ প্রতিরোধ ছাড়াও গোলমরিচের আরও অনেক গুণ আছে।

প্রতিদিন সকালে গোলমরিচের জল খেলে আপনার শরীরে কেমন প্রভাব ফেলে?

১) অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে

গোলমরিচ অন্ত্রে থাকা ভাল ব্যাক্টেরিয়াগুলির বংশ বৃদ্ধি করতে সাহায্য করে। অন্ত্র ভাল থাকলে পেটের অনেক পুরনো রোগ এমনিতেই সেরে যায়।

ছবি : সংগৃহীত

২) অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর

গবেষণায় প্রমাণিত হয়েছে গোলমরিচে থাকা পেপারিন নামক যৌগটি, অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। আমাদের পরিবেশে থাকা ফ্রি র‌্যাডিক্যাল থেকে শরীরে যে ক্ষতি হয়, তার হাত থেকে রক্ষা করে এই পেপারিন।

৩) ওজন কমায়

অনেকেই সকালবেলা খালি পেটে লেবু, মধু মিশিয়ে খেয়ে থাকেন। পুষ্টিবিদরা বলেন, ওই জলে এক চিমটে গোলমরিচ দিয়ে খেলে ওজন কমানোর ক্ষেত্রে ম্যাজিকের মতো কাজ করে।

৪) হজমে সহায়ক

কিছু খেলেই বদহজম হয়? ওষুধ লাগবে না। সকালবেলা এক চিমটে গোলমরিচের গুঁড়ো দিয়ে জল খেলেই কাজ হবে। গোলমরিচ হজমে সহায়ক উৎসেচকগুলি নিসৃত করতে সাহায্য করে।

৫) জলের ঘাটতি পূরণ করে

কাজের মধ্যে এতটাই ব্যস্ত ছিলেন যে, সারা দিন জল খাওয়া হয়নি? বাড়ি ফিরেই হালকা গরম জলে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খেয়ে নিন। চোখের নিমেষে কাজ হবে। ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Benefits of Black Pepper Black Pepper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE