Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Blood group

Blood Group: রক্তের গ্রুপই বলে দিতে পারে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটা! কাদের ঝুঁকি বেশি?

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, এ, বি এবং এবি গ্রুপের রক্তের মানুষদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ও গ্রুপের মানুষদের থেকে বেশি।

আপনার রক্তের গ্রুপ কী

আপনার রক্তের গ্রুপ কী ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৩:০৭
Share: Save:

মানবদেহে মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়। এ, বি, এবি এবং ও। আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এই রক্তের গ্রুপের গুরুত্ব অপরিসীম। এই মূল বিভাগগুলি ছাড়াও বেশ কিছু বিরল রক্তের গ্রুপও দেখা যায়। কোনও মানুষকে রক্ত দেওয়ার আগে এই রক্তের গ্রুপ মিলিয়ে দেখা অত্যন্ত জরুরি। রক্ত দেওয়া ছাড়াও, অন্তঃসত্ত্বাদের চিকিৎসায় ও হৃদ্‌যন্ত্রের সমস্যা নির্ণয়েও এই গ্রুপ বিভাজন কাজে আসতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, রক্তের গ্রুপকে যতটা গুরুত্বপূর্ণ ভাবা হত, প্রকৃতপক্ষে এই গ্রুপ বিভাজনের গুরুত্বও আরও বেশি। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, এ, বি এবং এবি গ্রুপের রক্তের মানুষদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ও গ্রুপের মানুষদের থেকে বেশি। প্রথম তিনটি গ্রুপের রক্তের মানুষদের হার্ট অ্যাটাকের আশঙ্কা ৮ শতাংশ ও হার্ট ফেইলিওরের আশঙ্কা ১০ শতাংশ বেশি বলেও দাবি করা হয়েছে একটি গবেষণায়। পাশাপাশি এ এবং বি গ্রুপের মানুষদের রক্তবাহের অভ্যন্তরে রক্ত জমাট বাঁধার আশঙ্কাও বেশি বলে দাবি বিজ্ঞানীদের। কিন্তু কেন এমন হয় তা নিয়ে অবশ্য নিশ্চিত নন বিশেষজ্ঞরা, প্রয়োজন আরও গবেষণার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood group Heart Attack Cardiac Arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE