Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Chili

Green Chilies Vs Red Chilies: কাঁচা না কি শুকনো লঙ্কা, কোনটি বেশি উপকারী? জানালেন বলি অভিনেত্রী ভাগ্যশ্রী

নিজে ঝাল খান না। কিন্তু স্বাস্থ্যগুণের দিক থেকে কাঁচা না কি শুকনো লঙ্কা, কোনটিকে এগিয়ে রাখলেন অভিনেত্রী ভাগ্যশ্রী।

বলিউড অভিনেত্রী ভাগ্যশ্রী অবশ্য শুকনো লঙ্কার চেয়ে কাঁচা লঙ্কাকেই এগিয়ে রাখছেন।

বলিউড অভিনেত্রী ভাগ্যশ্রী অবশ্য শুকনো লঙ্কার চেয়ে কাঁচা লঙ্কাকেই এগিয়ে রাখছেন। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ২১:৩১
Share: Save:

রান্নার অপরিহার্য একটি উপাদান হল লঙ্কা। কেউ লঙ্কা ছাড়া রান্না ভাবতেই পারেন না। আবার ঝাল খেতে পারেন না, এমন উদাহরণও কম নয়। লঙ্কা শুধু রান্নার স্বাদ বাড়ায় না। এর অনের স্বাস্থ্যগুণও রয়েছে। শরীরের দেখভাল করতেও লঙ্কার জুড়ি নেই। হৃদ্‌যন্ত্র থেকে রক্তে শর্করার মাত্রা— সব দিকেই সমান নজর রাখে লঙ্কা। লঙ্কাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। চিকিৎসকরা বলছেন, শরীর অসুস্থ হলেই যে লঙ্কা বাদ দিয়ে রান্না করতে হবে, তার কোনও মানে নেই। বরং বাড়ির খুদেটিকেও অল্প অল্প করে ঝাল খেতে শেখালে আখেরে লাভই হবে।

শুকনো লঙ্কা না কি কাঁচা লঙ্কা— কোনটি বেশি উপকারী, তা নিয়ে দ্বন্দ্বের শেষ নেই।

শুকনো লঙ্কা না কি কাঁচা লঙ্কা— কোনটি বেশি উপকারী, তা নিয়ে দ্বন্দ্বের শেষ নেই। ছবি-সংগৃহীত

শুকনো লঙ্কা না কি কাঁচা লঙ্কা— কোনটি বেশি উপকারী, তা নিয়ে দ্বন্দ্বের শেষ নেই। রান্নায় দু’টিই ব্যবহৃত হয়। তবে বলিউড অভিনেত্রী ভাগ্যশ্রী অবশ্য শুকনো লঙ্কার চেয়ে কাঁচা লঙ্কাকেই এগিয়ে রাখছেন। অভিনেত্রী নিজে খুব বেশি ঝাল খেতে পছন্দ করেন না। কিন্তু স্বাস্থ্যগুণের দিক থেকে কাঁচা লঙ্কা বেশি উপকারী বলে মনে করেন তিনি। শুকনো লঙ্কা বেশি খেলে বুক জ্বালা, গ্যাস-অম্বলের মতো সমস্যা যে দেখা দিতে পারে, তা-ও বলেছেন ভাগ্যশ্রী। কাঁচা লঙ্কায় রয়েছে বিটা-ক্যারোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, এন্ডোরফিনের মতো উপকারী পুষ্টিগুণ। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। কাঁচা লঙ্কা ডায়াবিটিস নিয়ন্ত্রণেও সমান ভাবে উপকারী। হৃদ্‌যন্ত্রও ভাল রাখে কাঁচা লঙ্কা।

চিকিৎসকরা বলছেন, কাঁচা লঙ্কা নিঃসন্দেহে উপকারী। তবে শুকনো লঙ্কা যে একেবারে গুণহীন, এমন নয়। শুকনো লঙ্কাতেও থাকে ভিটামিন এ, যা চোখের দৃষ্টিশক্তি উন্নত করে। রেটিনার কোনও সমস্যা থাকলেও তা উপশম হয়। রক্তে প্লেটলেট জমাট বাঁধতে দেয় না শুকনো লঙ্কা। ফলে হাইপারটেনশনের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। রক্তচাপও কম থাকে। ঝুঁকি কমে হার্ট অ্যাটাকেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chili Bhagyashree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE