Advertisement
১৯ জুলাই ২০২৪
Brain Game

মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধিতে অবসরে শব্দছক, দাবা ছাড়া আর কোন খেলা বেছে নিতে পারেন?

বুদ্ধির গোড়ায় শান দিতে ফাঁকা সময়ে কিছু খেলায় মন দিতে পারেন। মস্তিষ্ককে সক্রিয় রাখতে মাথা খাটানো জরুরি। জেনে নিন, কোন ধরনের খেলায় মগজাস্ত্র ধারালো হবে?

বুদ্ধির গোড়ায় শান দিতে উপযুক্ত কোন খেলা?

বুদ্ধির গোড়ায় শান দিতে উপযুক্ত কোন খেলা? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:২০
Share: Save:

কথায় আছে, অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। তাই ফাঁকা সময় অলস ভাবে না কাটিয়ে খেলায় মন দিতে পারেন যে কোনও বয়সেই। বয়সকালে মস্তিষ্ককে চাঙ্গা রাখতে রকমারি খেলা বিশেষ সহায়ক হতে পারে। এতে চিন্তাভাবনার ক্ষমতা যেমন বাড়বে, তেমনই বুদ্ধির গোড়ায় শান দেওয়াও যাবে।

দাবা

এই খেলায় প্রখর বুদ্ধির প্রয়োজন। মস্তিষ্ক সক্রিয় রাখতে দাবা খেলা বিশেষ কার্যকর হতে পারে। নাতি-নাতনির সঙ্গে বসেও কিন্তু বয়স্করা এক হাত দাবা খেলে নিতে পারেন। শুধু বয়সকালেই নয়, অফিস-পরিবারের চাপ সামলে ফাঁকা সময়ে দাবা খেলার অভ্যাস যে কোনও প্রাপ্তবয়স্ক মানুষের জন্যই ভাল।

সুদোকু

এই খেলায় যুক্তি-বুদ্ধির প্রয়োজন হয় যথেষ্ট। একটি বর্গক্ষেত্রে নম্বর সাজানোর খেলা। সুদোকুর অভ্যাসে মস্তিষ্ক চাঙ্গা থাকে।

শব্দছক

এ-ও হল এক বুদ্ধির খেলা। ধাঁধার উত্তর খুঁজে বের করে সঠিক ঘরে উপযুক্ত শব্দ বসাতে হবে। শব্দছকের বিশেষত্ব হল, এতে অনেক নতুন শব্দ, নতুন বিষয় জানার সুযোগ থাকে। নতুন জিনিস শেখা মানেই মস্তিষ্ক সক্রিয় থাকা।

লুমোসিটি গেম‌্‌স

মস্তিষ্কের কর্মদক্ষতা বৃদ্ধি করার জন্য বিশেষ ভাবে নকশা করে এই খেলা তৈরি করা হয়েছে। অনলাইনে খেলা যায়, আবার অ্যাপ থেকে নামিয়েও নিয়েও খেলা যায়। বিশেষত প্রাপ্তবয়স্করা সপ্তাহে তিন দিন ১৫ মিনিট করে খেললেও মনঃসংযোগ বাড়বে।

মেমেরি গেম‌্‌স

মনে রাখার ক্ষমতা বৃদ্ধির জন্য এই ধরনের খেলা। বিভিন্ন ধরনের মেমেরি গেম্‌স হয়। অনলাইনে একাধিক খেলা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brain Game Game Mental Health Health Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE