Advertisement
০২ মে ২০২৪
Drinks to improve Sexual Desire

মিলনের প্রতি আসক্তি কমেছে? বিবাহিত জীবনে সুখ ফেরাতে কোন পানীয়ে চুমুক দেবেন?

প্রতি দিনের জীবনে যত কাজের চাপ বাড়ে, ততই হ্রাস পায় লিবিডো বা কামেচ্ছা। এ দিকে সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে গেলে সুন্দর যৌনজীবনও অনেকটাই গুরুত্বপূর্ণ। সমাধান কোন পথে?

Image of  man and woman.

শরীরচর্চা ছাড়াও নিয়মিত যৌনক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা পালন করে কিছু খাবারও। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১২:৪৩
Share: Save:

কর্মব্যস্ত জীবন, খাদ্যাভ্যাসের জটিলতা ইত্যাদি কারণে নানা অসুখ যেমন ঘাঁটি গাড়ছে শরীরে, তেমনই প্রাত্যহিক জীবন থেকে সরে যাচ্ছে যৌনতার ইচ্ছা। দেশ-বিদেশের নানা গবেষণায় প্রমাণিত, প্রতি দিনের জীবনে যত কাজের চাপ বাড়ে, ততই হ্রাস পায় লিবিডো বা কামেচ্ছা। এ দিকে সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে গেলে সুন্দর যৌনজীবনও অনেকটাই গুরুত্বপূর্ণ।

শরীরচর্চা ছাড়াও নিয়মিত যৌনক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা পালন করে কিছু খাবারও। এমন কিছু খাবার আছে যা নিয়মিত খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে যৌন ইচ্ছা ও ক্ষমতা দুই-ই বৃদ্ধি পায়।

এই তালিকায় রয়েছে রয়েছে পরিচিত ফল ডালিম এবং বেদানা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়ে‌ছে এই ফল পুরুষের যৌনক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বেদানায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ। শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে বেদানা দারুণ কাজে লাগে। এই কারণেই যাঁরা রক্তাল্পতায় ভোগেন, তাঁরা নিয়মিত বেদানা খেলে সমস্যা কিছুটা কমে। কিন্তু পুরুষের বন্ধ্যত্ব বা ‘ইরেকটাইল ডিসফাংশন’-এর ক্ষেত্রে কাজে লাগে এই বেদানা।

Image of pomegranate juice.

ডালিম এবং বেদানায় এমন কিছু পুষ্টিগুণ আছে যা নিয়মিত খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে যৌন ইচ্ছা ও ক্ষমতা দুই-ই বৃদ্ধি পায়। ছবি: সংগৃহীত।

বহু গবেষণার ফল বলছে, কোনও পুরুষের ক্ষেত্রে এই সমস্যাটি যদি প্রাথমিক স্তরে থাকে বা সমস্যা যদি গুরুতর না হয়, তা হলে অবশ্যই কাজে লাগতে পারে এই ফলের রস। যে পুরুষেরা প্রতিদিন এক গ্লাস করে বেদানার রস খান, তাঁদের ‘ইরেকটাইল ডিসফাংশন’-এর মাত্রা কমেছে— এমন দেখা গিয়েছে অনেক ক্ষেত্রেই। এ ছাড়াও বেদানা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। ফলে শরীর চনমনে করতে এবং যৌনশক্তি বাড়াতে এই ফলের ভূমিকা আছে।

কিন্তু চিকিৎসকেরা এটাও বলছেন, এই ফল খেলে যৌনদুর্বলতা রাতারাতি উধাও হয়ে যাবে— এমন ভাবার কারণ নেই। সমস্যা গুরুতর হলে চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়াই সে ক্ষেত্রে ভরসা। তার পাশাপাশি অবশ্যই নিয়ম করে শরীরচর্চা করলেও ফিরে পাবেন যৌবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drinks Pomegranate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE