Advertisement
০৫ মে ২০২৪
urinary tract infection (UTI)

UTI prevention: গরমে প্রস্রাবের সংক্রমণের আশঙ্কা বাড়ে, ঠেকাবেন কী করে

ইউটিআই-এর সমস্যা হলে চিকিৎসকরা অতিরিক্ত পরিমাণ জল খাওয়ার পরিমর্শ দেন। তাই গরমের দিনে রোজের খাবারে আপেল সিডার ভিনিগার রাখতে পারেন।

ইউটিআই-এর সমস্যা হলে চিকিৎসকরা অতিরিক্ত পরিমাণ জল খাওয়ার পরিমর্শ দেন।

ইউটিআই-এর সমস্যা হলে চিকিৎসকরা অতিরিক্ত পরিমাণ জল খাওয়ার পরিমর্শ দেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ১৫:২০
Share: Save:

মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যা গরমের দিনে অনেকটাই বেড়ে যায়। সংক্রমণের পর তার বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা না নিলে বা চিকিৎসা না করালে এই রোগের হাত ধরে একাধিক রোগ শরীরে বাসা বাঁধতে পারে। অনেক মহিলাই এই রোগে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই বাজারচলতি কিছু ওষুধ খেয়ে ফেলেন কিংবা নানা রকম জেল ব্যবহার করা শুরু করেন। স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, এই প্রবণতা অত্যন্ত খারাপ।

প্রথম থেকেই ইউটিআই-এর বিরুদ্ধে বাড়তি সতর্কতা না নিলে মুশকিল। ইউটিআই-এর সমস্যা হলে চিকিৎসকরা অতিরিক্ত পরিমাণ জল খাওয়ার পরিমর্শ দেন। গরমের দিনে এই সমস্যার সম্মুখীন হতে না চাইলে খাদ্যতালিকায় আপেল সিডার ভিনিগার রাখতে পারেন। এর অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণ শরীরে যে কোনও রকম সংক্রণণ ঠেকিয়ে রাখতে কার্যকর। আপেল সিডার ভিনিগারে অ্যাসেডিক অ্যাসিড বেশি মাত্রায় থাকে। এই উপাদানটি যে কোনও রকম সংক্রমণের ঝুঁকি কমায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী ভাবে খেলে মিলবে সুফল?

১) এক গ্লাস ক্র্যানবেরি রসের সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে খেতে পারেন। এই পানীয় ইউটিআই-এর ঝুঁকি কমায়।

২) এক বোতল জলের সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এ বার দিনের দিনের বিভিন্ন সময় অল্প অল্প করে এই পানীয় খেতে পারেন। বেশি করে জল খেলে বারবার প্রস্রাব হবে। ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলিও শরীর থেকে বেরিয়ে যাবে।

৩) গ্রিন টি খাওয়ার সময়ে তাতেও এক চা চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে খেতে পারেন। গরমে চা, কফির পরিবর্তে এই পানীয় খেলে শরীর সুস্থ থাকবে। অত্যধিক ক্যাফিন খেলে মূত্রশয় জ্বালাভাব বোধ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

urinary tract infection (UTI) Health Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE