Advertisement
২৫ জুলাই ২০২৪
Constipation Problem

লেবু খেয়ে মুহূর্তে কমবে কোষ্ঠকাঠিন্য! তবে কী ভাবে খেতে হবে, তা জানাচ্ছেন নেট-প্রভাবী

সম্প্রতি একজন নেট-প্রভাবী ইনস্টাগ্রামে কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া টোটকার খোঁজ দিয়েছেন। কী সেই টোটকা?

Can constipation be cured in minutes by eating oranges.

কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৩
Share: Save:

কোষ্ঠকাঠিন্যের হাত থেকে মুক্তি পাওয়া সহজ নয় একেবারেই। রোজ সকালে শৌচালয়ে অনেকটা সময় পেরিয়ে যায়। দেরি হয়ে যায় অফিস পৌঁছতে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে সময়ে অফিস যাওয়া শুধু মুশকিলই নয়, অসম্ভব ব্যাপার। বাইরের খাবারের প্রতি ঝোঁক, শরীরচর্চা না করা— এমন বিভিন্ন কারণে কোষ্ঠকাঠিন্য নিয়ে নাজেহাল অনেকেই।

এই রোগের হাত থেকে মুক্তি পেতে চেষ্টাও কম করেন না বেশির ভাগ মানুষ। কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা এক বার দেখা দিলে তা থেকে সেরে ওঠা মোটেই সহজ নয়। অনেকেই বুঝতে পারেন না, কী ভাবে স্বস্তি পাবেন। সম্প্রতি একজন নেট-প্রভাবী ইনস্টাগ্রামে কোষ্ঠকাঠিন্যের এক ঘরোয়া টোটকার খোঁজ দিয়েছেন। খোসা সহ একটি মুসাম্বি লেবু খেলেই নাকি কোষ্ঠকাঠিন্যের হাত থেকে মিলবে চিরতরে মুক্তি। তবে শুধু লেবু খেলে হবে না। লেবু খাওয়ারও নিয়ম রয়েছে। ব্রিটনে নামের ওই তরুণী একটি ভিডিয়োর মাধ্যমে দেখিয়েছেন, কী ভাবে লেবু খেলে উপকার মিলবে।

ব্রিটনে একটি থালায় কয়েক টুকরো লেবু কেটে নিয়েছেন। সঙ্গে নিয়েছেন দারচিনি গুঁড়ো এব লাল লঙ্কার গুঁড়ো। লেবুর টুকরোতে দু'রকম গুঁড়ো মাখিয়ে খোসা সহ খেয়ে নিচ্ছেন তিনি। ব্রিটন্র জানিয়েছেন, সকালে শৌচালয়ে যাওয়ার ৫-১০ মিনিট আগে এটা খেতে পারলে ভাল। তা হলে আর শৌচালয়ে গিয়ে বিশেষ দেরি হবে না। এই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই ২৩ লক্ষ মানুষ দেখে ফেলেছেন। অনেকেই যে উপকৃত হয়েছেন, তা বেশ বোঝা যাচ্ছে মন্তব্য বাক্সে চোখ বোলালে।

কোষ্ঠকাঠিন্যের এমন উপকারী টোটকা দিয়ে বেশ জনপ্রিয় হয়েছেন তিনি। তবে ভিডিয়োর শেষে তিনি আরও একটি পরামর্শ দিয়েছেন। ব্রিটনে জানিয়েছেন, কোষ্ঠকাঠিন্য থাকলে সপ্তাহে তিন দিন স্যালাড খেতে পারেন। স্যালাডে থাকা বিভিন্ন সব্জি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অচিরেই মুক্তি দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE