Advertisement
০২ মে ২০২৪
Cholesterol Symptoms

রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে কি না বোঝা যাবে ত্বক দেখেই, কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

কোলেস্টেরলের মাত্রা খুব বেড়ে গেলে ত্বকেই দেখা যায় উপসর্গ। এ ক্ষেত্রে ত্বকের তলায় ফ্যাট জমা হয়, এর থেকেই শুরু হয় সমস্যা। জেনে নিন ত্বকে কোন উপসর্গ দেখলে বুঝবেন কোলেস্টেরলের মাত্রা বেশ বেড়েছে।

ত্বক দেখেই কী ভাবে রোগ চিনবেন?

ত্বক দেখেই কী ভাবে রোগ চিনবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৮:৪৪
Share: Save:

৩০ পেরোলেই কোলেস্টেরলের সমস্যা অনেকের কপালেই চিন্তার ভাঁজ ফেলে। সেই দুশ্চিন্তা খুব একটা অসঙ্গতও নয়। ‘হাই ডেনসিটি লাইপোপ্রোটিন’ ও ‘লো ডেনসিটি লাইপোপ্রোটিন’, মানুষের দেহে মূলত এই দু’ধরনের কোলেস্টেরল পাওয়া যায়। এর মধ্যে দ্বিতীয়টি খারাপ কোলেস্টেরল। খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলেই দেখা দিতে পারে সংবহনতন্ত্রের সমস্যা। বাড়তি কোলেস্টেরল মানেই স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে।

কোলেস্টেরলের মাত্রা খুব বেশি বেড়ে না গেলে তেমন উপসর্গ ধরা পড়ে না শরীরে। একমাত্র চিকিৎসকের কাছে গিয়ে রক্তপরীক্ষা করালেই ধরা পড়ে সমস্যা। কোলেস্টেরলের মাত্রা খুব বেড়ে গেলে ত্বকেই দেখা যায় উপসর্গ। এ ক্ষেত্রে ত্বকের তলায় ফ্যাট জমা হয়, এর থেকেই শুরু হয় সমস্যা। জেনে নিন, ত্বকে কোন উপসর্গ দেখলে বুঝবেন কোলেস্টেরলের মাত্রা বেশ বেড়েছে।

১) শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে অনেক সময়ে চাকা চাকা ফ্যাটভর্তি র‌্যাশ দেখা দেয় ত্বকে। তবে এগুলি সাধারণ র‌্যাশের থেকে বেশ খানিকটা আলাদা। র‌্যাশগুলিতে হলদেটে ভাব থাকে। বিশেষ করে চোখের উপরে দেখা যায় এই ধরনের ফোলা ভাব।

২) অনেক সময়ে আবার ত্বকে মোমের মতো ফোলা ভাব দেখা দেয় শরীরের বিভিন্ন অঙ্গে। এমন দাগকে অনেকেই অ্যালার্জির সমস্যা ভেবে ভুল করেন। এই উপসর্গ দেখলেই সতর্ক হোন।

৩) অনেক সময়ে আবার হঠাৎ কিছু দিনের জন্য লালচে ভাব দেখা দেয় ত্বকে। তা আবার সেরেও যায় দিন কয়েকের মধ্যে। এ-ও হল কোলেস্টেরল বেড়ে যাওয়ারই লক্ষণ।

৪) শরীরে কোলেস্টেরল বেড়ে গেলে রক্তসঞ্চালন ব্যাহত হয়। ফলে শরীরের কোষে কোষে রক্ত পৌঁছতে পারে না। ত্বক বিবর্ণ দেখায়। ত্বক ফ্যাকাশে কিংবা বিবর্ণ হয়ে যাওয়ায় কোলেস্টেরল বৃদ্ধির উপসর্গ হতে পারে।

৫) কোলেস্টেরল বেড়ে গেলে অনেক সময়ে পায়ের তলায়, ঊরুতে নীলচে লাল রঙের ফুসকুড়ির আধিক্য দেখা যায়। এমনটা দেখলে সময় অপচয় না করে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Skin Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE