Advertisement
১৪ জুন ২০২৪
water

Water & Weight: জল কম খেলে কি বাড়তে পারে ওজন

অনেকেই তেমন নিয়ম করে জল খান না। এর ফলে শরীর তো ভিতর থেকে শুকিয়ে যায়ই। তার সঙ্গে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৯:৪৯
Share: Save:

সারা দিন কিছু ক্ষণ অন্তর জল খেতে বলা হয়। তাতে শরীর সতেজ থাকে। ভিতরের বহু দূষিত পদার্থ থেকেও মুক্তি পেতে সাহায্য করে। কিন্তু অনেকেই তেমন নিয়ম করে জল খান না। হয়তো জল নিয়ে বেরোতে ভুলে গেলেন। কিংবা কাজের চাপে জল খাওয়ার কথা খেয়ালই রইল না। অথবা সময় পেলেন না। কেউ বা বার বার শৌচালয়ে ছুটতে যাওয়ার চিন্তায় জল খান না। অনেক ক্ষণ পর গলা যখন শুকিয়ে একেবারে কাঠ, তখন জল খেলেন। দিনের পর দিন এমন চললে কী হয়? শরীর তো ভিতর থেকে শুকিয়ে যায়ই। তার সঙ্গে আরও সমস্যা আছে। ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু জল কম খেলে ওজন বাড়বে কেন?

জল যেমন কর্মশক্তি জোগায়, তেমনই শরীরের তাপমাত্রা রাখে নিয়ন্ত্রণে। তবে এর সঙ্গে আরও একটি কাজ করে। তা হল, পেট কিছুটা ভর্তি রাখতে সাহায্য করে জল। কিন্তু জল কম খেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। বার বার খিদে পায় কম জল খেলে। এ দিকে, শরীরের যতটা প্রয়োজন, তার চেয়ে বেশি খাবার খেলে বাড়ে ওজন। আরও একটু বেশি ক্যালোরিরও প্রয়োজন পড়ে শরীরের। কারণ জল যে কাজের শক্তি জোগায়, এ ক্ষেত্রে তা-ও খাদ্য থেকে পেতে হয় শরীরের।

তা ছাড়া, কম জল খেলে শরীর জল সঞ্চয় করতে থাকে। ফলে অন্য খাবার খেলেও তা হজম হওয়া হয় কঠিন। ফলে ওজন বৃদ্ধির পাশাপাশি অন্যান্য সমস্যাও বাড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Weight health benefits Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE