Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Walking

Weight loss tips: খাওয়ার পর ঠিক কতটা হাঁটলে ওজন কমাতে সুবিধা হয়

দুপুরে বা রাতে কিছু খেয়ে কোনও রকম শারীরিক কসরতে প্রায় কারওই আগ্রহ দেখা যায় না। অথচ সমীক্ষা বলছে, খাওয়ার পর হাঁটা শরীরের পক্ষে উপকারী।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১৫:২৮
Share: Save:

ওজন কমানোর ক্ষেত্রে সুষম খাদ্য এবং ব্যায়াম দুই-ই গুরুত্বপূর্ণ। আর হাঁটা ওজন কমানোর সবচেয়ে সহজ এবং কার্যকর উপায়গুলির মধ্যে একটি। কিন্তু পেট ভরে খাওয়াদাওয়া করার পর হাঁটা নিয়ে অনেকেই অনীহা প্রকাশ করে থাকেন। প্রকৃতপক্ষে দুপুরে বা রাত্রে ভারি কিছু খেয়ে আমরা তেমন শারীরিক কসরত করতে আগ্রহ প্রকাশ করিই না। অথচ সমীক্ষায় দেখা গিয়েছে, খাওয়ার পর কয়েক কিলোমিটার হাঁটা আপনার খাবারকে পাচনতন্ত্রে সহজে স্থানান্তর করতে এবং হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সাহায্য করতে পারে। এটি পেটের যে কোনও ধরনের সমস্যা প্রতিরোধ করে এবং স্বাভাবিক প্রতিরোক্ষমতাও বাড়ায়। যদিও খুব দ্রুত হাঁটলে তা আপনার হজমে বাধাও সৃষ্টি করতে পারে। খাওয়ার পর ঠিক কী ভাবে হাঁটলে শরীরের উপকার হবে, জেনে নিন।

খাবার পর হাঁটলে বিপাক হার বৃদ্ধি পায় যা শরীরে অতিরিক্ত ক্যালোরি জমতে দেয় না

খাবার পর হাঁটলে বিপাক হার বৃদ্ধি পায় যা শরীরে অতিরিক্ত ক্যালোরি জমতে দেয় না

১। সমীক্ষায় দেখা গিয়েছে, খাবার খাওয়ার পর অন্তত ১৫ মিনিট স্বাভাবিক ছন্দে হাঁটলে তা রক্তে শর্করার মাত্রাকে স্বাভাবিক রাখে। যা টাইপ টু-ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করতে পারে আপনাকে। এই প্রক্রিয়া উচ্চ রক্তচাপকেও কিছুটা নিয়ন্ত্রণে রাখে।

২। খাওয়াদাওয়া করে কিছু ক্ষণ হাঁটলে খাদ্য পাচনতন্ত্রে সহজে পৌঁছে যেতে পারে এবং হজমের প্রক্রিয়া তাতে ত্বরান্বিত হয়। এতে শরীরে অতিরিক্ত মেদ জমতে পারে না।

৩। খাবার পর হাঁটলে বিপাক হার বৃদ্ধি পায় যা শরীরে অতিরিক্ত ক্যালোরি জমতে দেয় না।

৪। শারীরিক ভাবে সুস্থ থাকার পাশাপাশি খাওয়ার পর হাঁটার অভ্যাস থাকলে অনিদ্রাও সেরে যায় ক্রমশ।
৫। দেহের ওজন বেড়ে যাওয়ার জন্য অবসাদকে গুরুতর একটি কারণ হিসেবে মনে করেছেন অনেক বিশেষজ্ঞই। অথচ দুপুরে বা রাতে খাওয়াদাওয়া করে কিছু ক্ষণ হাঁটলে কমবে আপনার অবসাদও। যা পরোক্ষে দেহকেও রাখবে সুস্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking Weightloss Healh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE