Advertisement
২৫ এপ্রিল ২০২৪
internet

Depression remedies: নির্দিষ্ট সময় ইন্টারনেটের ব্যবহার খারাপ নয়, ভাল হয় মানসিক স্বাস্থ্য, বলছে গবেষণা

দৈনিক নির্দিষ্ট পরিমাণে ইন্টারনেটের ব্যবহার কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করতে পারে বলে মত একদল গবেষকের।

ইন্টারনেট মানেই খারাপ?

ইন্টারনেট মানেই খারাপ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২০:০২
Share: Save:

সন্তানের দিনভর মোবাইল ঘাঁটা এবং ইন্টারনেটে ডুবে থাকা নিয়ে চিন্তার অন্ত নেই অভিভাবকদের। কিন্তু জানেন কি, দৈনিক পরিমিত পরিমাণে ইন্টারনেট ব্যবহার করলে খারাপ নয়, বরং ভাল হতে পারে সদ্য যৌবনে পা দেওয়া ছেলেমেয়েদের মানসিক স্বাস্থ্য! অন্তত এমনটাই দাবি করা হল সাম্প্রতিক একটি গবেষণায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত হয়েছে ট্রিনিটি কলেজের সমাজবিজ্ঞানীদের গবেষণাপত্রটি। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে ৮৫৬৮ জনের উপর এই গবেষণাটি চালানো হয়েছে। ৯,১৩,১৭ ও ১৮ বছর বয়সি শিশু-কিশোরদের মধ্যে তৈরি হওয়া মানসিক অবসাদের সঙ্গে ইন্টারনেট ব্যবহারের কোনও যোগসূত্র রয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হয় এই গবেষণায়।

গবেষণাটি বলছে, ১৭-১৮ বছর বয়সি কিশোর-কিশোরীদের মধ্যে যাদের মানসিক সমস্যার সঙ্গে ঝুঝে ওঠার ক্ষমতা সবচেয়ে বেশি, সপ্তাহের ছুটির দিনে তারা অন্তত ২ থেকে ৩ ঘণ্টা সময় কাটায় অনলাইনে। আর সপ্তাহের বাকি দিনে অনলাইনে থাকে ১ থেকে ২ ঘণ্টা। কাজেই গবেষকদের দাবি, নেটমাধ্যম ব্যবহার করা যে সব সময়ই কিশোর-কিশোরীদের জন্য খারাপ, এমন ধারণা সঠিক না-ও হতে পারে। তবে এই বিষয়ে নিশ্চিত হতে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।


সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE