Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Momo

Health Warning for Momos: যত্নের সঙ্গে চিবিয়ে, তবে গিলতে হবে মোমো, সতর্কবার্তা দিল ‘এমস’

গলায় মোমো আটকে এক ব্যক্তির মৃত্যুর পর দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’ একটি সতর্কবার্তা জারি করেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৭:১৭
Share: Save:

আগে বাঙালিরা পাহাড়ে বেড়াতে গিয়ে মোমো খেতেন। কিন্তু এখন প্রায় সব শহরেই মোমো পাওয়া যায়। নানা রকম মোমো খাওয়ার চল এখন। বিশেষ করে তার সঙ্গের লাল চাটনির কথা মনে এলেই জিভে জল আসে অনেকের। কিন্তু মোমো আকারে যতই ছোট হোক, তা খেতে হবে বেশ সাবধানে। এমনই সতর্কবার্তা জারি করল দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’ (এমস)।

এমসের তরফে মোমো খাওয়া নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ‘ফরেন্সিক ইমেজিং’ নামক এক জার্নালে। সেখানে মধ্যবয়সি এক ব্যক্তির মৃত্যুর কথা উল্লেখ করা হয়। গলায় মোমো আটকে মৃত্যু হয়েছিল তাঁর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ময়নাতদন্তের সময়ে দেখা যায়, মোমোটি তাঁর শ্বাসনালীর মুখে আটকে গিয়েছিল। তার পরে চিকিৎসকরা সিদ্ধান্তে আসেন যে, মোমো আটকেই মৃত্যু হয়েছে ব্যক্তির। ফলে মোমো খাওয়ার সময়ে সতর্ক থাকতে বলছে ‘এমস’।

চিকিৎসকরদের বক্তব্য, মোমো আকারে ছোট আর একটু পিছলও। তাই এই দুর্ঘটনা ঘটার আশঙ্কা বেশি থেকে যায়। কারণ মুখে দিয়ে চিবানোর আগেই হয়তো গলায় ঢুকে যেতে পারে। ফলে মোমো খাওয়ার সময়ে সাবধান হতে হবে। ভাল করে চিবিয়ে তবেই গিলতে হবে মোমো।

এই সতর্কবার্তা শুনে অনেকের মোমো খাওয়া বন্ধ করার চিন্তা আসতে পারে মনে। কিন্তু সে আর কত দিন! মোমোর মতো খাবার কি আর সহজে ছাড়া যায়? ফলে সতর্কবার্তায় মন দেওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Momo AIMS Health issues
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE