Advertisement
২৪ জুন ২০২৪
Online Food

Consumer Affairs Ministry: ক্রেতার অভিযোগের দ্রুত নিষ্পত্তি হোক! অনলাইন খাদ্য সরবরাহ সংস্থাগুলিকে নির্দেশ সরকারের

অনলাইন ফুড ডেলিভারি সংস্থাগুলিকে ১৫ দিনের মধ্যে ক্রেতাদের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাকে উন্নত করার নির্দেশ দিয়েছে উপভোক্তা বিষয়ক মন্ত্রক।

দ্রুত অভিযোগ নিষ্পত্তির দাবি।

দ্রুত অভিযোগ নিষ্পত্তির দাবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৪:৫০
Share: Save:

সরকারের উপভোক্তা বিষয়ক দফতর সুইগি, জোম্যাটোর মতো ই-কমার্স অনলাইন ফুড ডেলিভারি সংস্থাগুলিকে ১৫ দিনের মধ্যে ক্রেতাদের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাকে উন্নত করার নির্দেশ দিয়েছে। উপভোক্তা বিষয়ক দফতরের সচিব রোহিত কুমার সিংহ, ই-কমার্স সংস্থাগুলির প্রধানদের নিয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে এই নির্দেশ দিয়েছেন। গত এক বছরে ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনে সুইগির বিরুদ্ধে প্রায় ৩৬৩১টি অভিযোগ জমা পড়েছে। জোম্যাটোর বিরুদ্ধে নথিভুক্ত হয়েছে প্রায় ২৮২৮টি অভিযোগ। মূলত খাবার পৌঁছতে দেরি করা, নিম্ন মানের খাবার সরবরাহ, ভুল অর্ডার সরবরাহ, বাড়তি অর্থ ফেরত না দেওয়ার মতো কিছু অভিযোগে জানিয়েছেন গ্রাহকরা। ওই বৈঠকে আরও নির্দেশ দেওয়া হয়েছে, ক্রেতাকে দেওয়া বিলে প্যাকেজিং ফি, ডেলিভারি ফি, ট্যাক্সের পরিমাণ স্পষ্ট ভাবে লিখে দিতে হবে।

‘ন্যাশনাল রেস্তরাঁ অ্যাসোসিয়েশেন অব ইন্ডিয়া’ প্রথম অনলাইন খাদ্যসরবরাহ সংস্থাগুলির বিল সংক্রান্ত অষ্পষ্টতার বিষয়টি প্রথম সামনে আনে।

উপভোক্তাদের স্বার্থ রক্ষায় অনেক পদক্ষেপ করেছে সরকার। সম্প্রতি রেস্তরাঁগুলিকে গ্রাহকদের কাছ থেকে পরিষেবা ফি না নেওয়ার নির্দেশ দিয়েছে। শীঘ্র এই আইনটি কার্যকর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE