Advertisement
৩০ এপ্রিল ২০২৪
coconut water

গরমে আর জিমে গিয়ে ঘাম ঝরাতে হবে না, বরং রোগা হতে ভরসা রাখুন ডাবের জলে

তীব্র গরমে ডাবের জলে চুমুক দিলে নিমেষে সমস্ত ক্লান্তি কেটে যায়। তবে ক্লান্তি দূর করা ছাড়াও ডাবের জল ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কী ভাবে?

ওজন কমান ডাবের জল খেয়েই।

ওজন কমান ডাবের জল খেয়েই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১২:২৬
Share: Save:

শীতে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু গরমে সেই ভয় নেই। বরং শীতের বেড়ে যাওয়া ওজন গরমে কমিয়ে ফেলতে পারেন। তবে তার জন্য জিমে গিয়ে ঘাম ঝরাতে হবে না। কারণ, গরমে রাস্তায় বেরোলে এমনিতেই ঘাম ঝরে। তার চেয়ে বরং বাড়তি ওজন কমিয়ে ফেলতে ভরসা রাখতে পারেন ডাবের জলে। চৈত্রের গরমে ডাবের জল হল মন আর প্রাণের আরাম। তীব্র গরমে ডাবের জলে চুমুক দিলে নিমেষে সমস্ত ক্লান্তি কেটে যায়। তবে ক্লান্তি দূর করা ছাড়াও ডাবের জল ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কী ভাবে?

১) ডাবের জল শরীরের আর্দ্রতা বজায় রাখে। যা রোগা হওয়ার প্রথম ধাপ। ভিতর থেকে আর্দ্র না থাকলে ওজন বাড়ে। বেড়ে যাওয়া ওজন কমাতে তাই জল বেশি করে খাওয়া জরুরি। জলের ঘাটতি মেটায় ডাবের জল। ডাবের জলে থাকা ইলেক্ট্রোলাইট উপাদান শরীরের সজীবতা হারাতে দেয় না।

২) রোগা হবেন বলে অনেকেই সারা দিনে ঘন ঘন চুমুক দেন বাজারচলতি ফলের রসে। ফলের রস হলেও এ ধরনের পানীয়ে বাড়তি চিনি মেশানো থাকে। যার ফলে ওজন বেড়ে যেতে পারে। পরিবর্তে ডাবের জল খেতে পারেন। ডাবের জলে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। ফলে তা ওজন ঝরাতে সাহায্য করে।

৩) ডাবের জলে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালশিয়ামের মতো উপাদান। এই প্রতিটি উপাদান বিপাকহার বৃদ্ধি করে। হজম ঠিকঠাক হলে বেশি খেয়ে ফেললেও ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। শরীর চনমনে রাখতেও ডাবের জল উপকারী।

৪) ঘন ঘন খাবার খাওয়ার ইচ্ছেকে দমন করে ডাবের জল। ডাবের জল পেট ভর্তি রাখে দীর্ঘ ক্ষণ। বারে বারে খাবার খেতে ইচ্ছা করে না। ফলে ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coconut water Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE