Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Acidity

তেল-মশলাদার রান্না অম্বলের একমাত্র কারণ নয়, রোজের কোন খাবার থেকে হতে পারে সমস্যা?

মুখরোচক খাবারই যে একমাত্র অম্বলের কারণ হতে পারে, তা কিন্তু নয়। চেনা কিছু খাবার খেয়েও হতে পারে এই সমস্যা। সেগুলি কী কী?

গ্যাস-অম্বলের সমস্যা মূলত খাবার খাওয়া থেকেই হয়।

গ্যাস-অম্বলের সমস্যা মূলত খাবার খাওয়া থেকেই হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৪:২৮
Share: Save:

অম্বলের সমস্যা নতুন নয়। আট থেকে আশি— প্রায় সব বয়সের মানুষই এই সমস্যায় ভুগছেন। অস্বাস্থ্যকর খাবার খাওয়াই এর জন্য দায়ী। সেই সঙ্গে রয়েছে জল কম খাওয়া, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, শরীরচর্চা না করার অভ্যাস। গ্যাস-অম্বলের সমস্যা মূলত খাবার খাওয়া থেকেই হয়। চিকিৎসকরা সুস্থ থাকতে বেশি তেল-ঝাল, মশলাদার খাবার এড়িয়ে চলার কথা বলে থাকেন। মুখরোচক খাবারই যে একমাত্র অম্বলের কারণ হতে পারে, তা কিন্তু নয়। চেনা কিছু খাবার খেয়েও হতে পারে এই সমস্যা। সুস্থ থাকতে এড়িয়ে চলুন সেগুলি।

Advertisement

কফি

সারা দিন চনমনে থাকতে কাজের ফাঁকে কয়েক কাপ কফি খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। কফি খেলে সাময়িক ক্লান্তি হয়তো কেটে যায়, কিন্তু অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সারা দিনে এক কাপ কফি খুব বেশি সমস্যা তৈরি করতে পারে না। কিন্তু এক কাপের বেশি কফি খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। শুধু অম্বল নয়, বেশি কফি খেলে অনিদ্রা, মানসিক উদ্বেগ, অস্থিরতা, হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যাও হতে পারে।

চিনি দেওয়া চা-কফি খাওয়ার পর বুকজ্বালা, মুখে টক টক ভাব, বমির মতো কিছু সমস্যা দেখা দেয়।

চিনি দেওয়া চা-কফি খাওয়ার পর বুকজ্বালা, মুখে টক টক ভাব, বমির মতো কিছু সমস্যা দেখা দেয়। ছবি: সংগৃহীত

চিনি

Advertisement

চিনি খাওয়ার অভ্যাসে শুধু যে ওজন বাড়ে, তা নয়। এতে অম্বলও হয়। চা কিংবা কফিতে চিনি খান অনেকেই। চিনি দেওয়া চা-কফি খাওয়ার পর বুকজ্বালা, মুখে টক টক ভাব, বমির মতো কিছু সমস্যা দেখা দেয়। এর কারণ চিনি খাওয়ার ফলে অম্বল হয়ে গিয়েছে। সেই কারণে এই উপসর্গগুলি দেখা দেয়। অম্বল কমাতে চায়ে চিনি খাওয়া বন্ধ করুন।

নরম পানীয়

এই ধরনের পানীয় খেতে অনেকেই ভালবাসেন। বাইরে গিয়ে গলা ভেজাতে অনেকেই এই ধরনের পানীয়ে ভরসা রাখেন। তেষ্টা মিটলেও, শরীরে অম্বলের মতো অনেক সমস্যা তৈরি হয় এর ফলে। এই পানীয় ওজন তো বাড়িয়ে দেয় বটেই, সঙ্গে অম্বলের সমস্যাও তৈরি করে। শরীর ভাল রাখতে এই ধরনের পানীয়ের বদলে বেছে নিতে পারেন ফলের রস, ডাবের জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.