Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Heart

High Blood Pressure: উচ্চ রক্তচাপ সামলাতে মুশকিল আসান হতে পারে টক দই

দই খেতে ভালবাসেন? স্বাদের সঙ্গে এ বার স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করবে টক দই। জানালো গবেষণা।

উচ্চ রক্তচাপ সামলাতে মুশকিল আসান হতে পারে টক দই।

উচ্চ রক্তচাপ সামলাতে মুশকিল আসান হতে পারে টক দই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ১৫:৩৭
Share: Save:

প্রতি বছর বিশ্ব জুড়ে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মারা যান হৃদ্‌যন্ত্রের সমস্যায়। আর হৃদ্‌রোগের অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। অথচ হাতের কাছেই রয়েছে সমাধান। রোজ নিয়ম করে টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচপের সমস্যা। একটি আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা পত্রে উঠে এল এমনই তথ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পরিসংখ্যান বলছে গোটা বিশ্বে প্রায় ১০০ কোটি মানুষ হাইপারটেনসন বা উচ্চ রক্তচাপজনিত সমস্যায় আক্রান্ত। উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয় স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি। দক্ষিণ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় ও মেইন বিশ্ববিদ্যালয় যৌথ ভাবে এই গবেষণার তথ্য অনুযায়ী দই শুধু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণই নয়, সংবহন তন্ত্র ভাল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

দুগ্ধজাত খাদ্য এমনিতেই ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি দইয়ে থাকে উপকারী ব্যাকটিরিয়া যা প্রোটিন পরিপাকে সহায়তা করে। এর ফলে পরোক্ষ ভাবে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ।
৯১৫ জন মানুষের উপর করা এই গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত না খেলেও অল্প পরিমাণ টক দই রক্তচাপ কমাতে সাহায্য করে। গবেষণার তথ্য বলছে যারা নিয়ম করে রোজ টক দই খেয়েছেন তাদের রক্তচাপ কমেছে প্রায় সাত ভাগ। কাজেই সম্পূর্ণ সুফল পেতে টক দই নিয়মিত খেতে হবে বলেই জানাচ্ছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.